ঋতুস্রাবকালীন সময়ে বিয়ের হুকুম

জিজ্ঞাসা–৯১৪: মেয়েদের ঋতুস্রাবকালীন সময়টাতে অর্থ্যাৎ প্রতিমাসে যে দিনগুলোতে তাদের ঋতুস্রাব হয়, ঐ দিনগুলোতর মধ্যে তাদের বিয়ে করা যাবে কিনা? এই সময়টাতে তাদের সাথে মিলিত হওয়া যাবেনা সেটা জানি কিন্তু বিয়ে করা যাবে কিনা? আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দিক।–শাহরিয়ার।

জবাব: যদি সে অবিবাহিত হয় তাহলে তাকে ঋতুস্রাবকালীন সময়ে বিয়ে করা নিষেধ নয়। কেননা, কোরআন ও সুন্নাহয় এজাতীয় কোন নিষেধাজ্ঞা পাওয়া যায় না।

পক্ষান্তরে যদি সে তালাকের ইদ্দত পালনকারী হয় তাহলে তাকে ঋতুস্রাবকালীন সময়ে বিয়ে করা যাবে না; বরং তাকে বিয়ে করতে হলে ইদ্দত শেষ হওয়ার পর বিয়ে করতে হবে। কেননা, আল্লাহ তাআলা বলেন,

وَلَا جُنَاحَ عَلَيْكُمْ فِيمَا عَرَّضْتُمْ بِهِ مِنْ خِطْبَةِ النِّسَاءِ أَوْ أَكْنَنْتُمْ فِي أَنْفُسِكُمْ عَلِمَ اللَّهُ أَنَّكُمْ سَتَذْكُرُونَهُنَّ وَلَكِنْ لَا تُوَاعِدُوهُنَّ سِرًّا إِلَّا أَنْ تَقُولُوا قَوْلًا مَعْرُوفًا وَلَا تَعْزِمُوا عُقْدَةَ النِّكَاحِ حَتَّى يَبْلُغَ الْكِتَابُ أَجَلَهُ وَاعْلَمُوا أَنَّ اللَّهَ يَعْلَمُ مَا فِي أَنْفُسِكُمْ فَاحْذَرُوهُ وَاعْلَمُوا أَنَّ اللَّهَ غَفُورٌ حَلِيمٌ

আর যদি তোমরা আকার ইঙ্গিতে সে নারীর বিয়ের পয়গাম দাও, কিংবা নিজেদের মনে গোপন রাখ, তবে তাতেও তোমাদের কোন পাপ নেই, আল্লাহ জানেন যে, তোমরা অবশ্যই সে নারীদের কথা উল্লেখ করবে। কিন্তু তাদের সাথে বিয়ে করার গোপন প্রতিশ্রুতি দিয়ে রেখো না। অবশ্য শরীয়তের নির্ধারিত প্রথা অনুযায়ী কোন কথা সাব্যস্ত করে নেবে। আর নির্ধারিত ইদ্দত সমাপ্তি পর্যায়ে না যাওয়া অবধি বিয়ে করার কোন ইচ্ছা করো না। আর একথা জেনে রেখো যে, তোমাদের মনে যে কথা রয়েছে, আল্লাহর তা জানা আছে। কাজেই তাঁকে ভয় করতে থাক। আর জেনে রেখো যে, আল্লাহ ক্ষমাকারী ও ধৈর্য্যশীল। (সূরা বাকারা ২৩৫)

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
মাওলানা উমায়ের কোব্বাদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 1 =