গয়নার যাকাত

জিজ্ঞাসা–৫৩৩: আমার বিয়ে হয় ২০০৫ এ। বিয়ের সময়ের ২৩ ভরি গহনা আছে। আমার হাসবেনড কখন ও গহনার জাকাত দেয় নাই। তার সাথে আমার ৪ বছর আগে ডিভোর্স হয়। আর আমার গহনা আমার হাতে ছিলনা ৪ বছর ধরে। একজনকে রাখতে দিয়েছিলাম ৪ বছর পর ফেরত দিয়েছে। আমি কোন চাকরি বা কিছু করি না। আমার অন্য কোনো সম্পদ নাই। এখন আমি বিগত ২০০৫ থেকে ২০১৮ সাল এর সকল গহনার জাকাত দিতে চাই। জাকাতগুলো আমি কিভাবে আদায় করবো? এডমিন ভাই এর উত্তর আশা করছি।–জিনাত ইভা।

জবাব: আপনি আপনার গয়নার যাকাত যে কয় বছর দেন নাই, হিসাব করে ওই কয় বছরের যাকাত দিবেন। যাকাত দিবেন চল্লিশ ভাগের এক ভাগ। আপনার কাছে যদি যাকাত দেয়ার মত নগদ টাকা না থাকে প্রয়োজনে ঋণ করে দিবেন। কিংবা সোনা বিক্রি করে দিবেন। এখন দিতে না পারলে পরে দিবেন। একসাথে দিতে না পারলে ভেঙ্গে ভেঙ্গে দিবেন। মনে রাখবেন, যাকাত ফরজ হওয়ার পর যাকাত থেকে অব্যাহতির কোনো সুযোগ নেই।

কারণ যাকাত না দেয়ার পরিণতি বর্ণনা করতে গিয়ে আল্লাহ তাআলা বলেন,

وَالَّذِينَ يَكْنِزُونَ الذَّهَبَ وَالْفِضَّةَ وَلَا يُنْفِقُونَهَا فِي سَبِيلِ اللَّهِ فَبَشِّرْهُمْ بِعَذَابٍ أَلِيمٍ يَوْمَ يُحْمَى عَلَيْهَا فِي نَارِ جَهَنَّمَ فَتُكْوَى بِهَا جِبَاهُهُمْ وَجُنُوبُهُمْ وَظُهُورُهُمْ هَذَا مَا كَنَزْتُمْ لِأَنْفُسِكُمْ فَذُوقُوا مَا كُنْتُمْ تَكْنِزُونَ

আর যারা স্বর্ণ ও রূপা জমা করে রাখে এবং তা ব্যয় করে না আল্লাহর পথে, তাদের কঠোর আযাবের সুসংবাদ শুনিয়ে দিন। সে দিন জাহান্নামের আগুনে তা উত্তপ্ত করা হবে এবং তার দ্বারা তাদের ললাট, পার্শ্ব ও পৃষ্ঠদেশকে দগ্ধ করা হবে। (সেদিন বলা হবে), এগুলো যা তোমরা নিজেদের জন্যে জমা রেখেছিলে, সুতরাং এক্ষণে আস্বাদ গ্রহণ কর জমা করে রাখার। (সূরা তাওবা: ৩৪-৩৫)

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
মাওলানা উমায়ের কোব্বাদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 + 10 =