মালিক পাওয়া যাচ্ছে না; কী করব?

জিজ্ঞাসা–৩৮১: আসসালামুআলাইকুম। হযরত, আমার প্রশ্ন হচ্ছে। এক বৃদ্ধ লোক দারোয়ানের কাজে যোগ দেওয়ার ৭ দিন পর অসুস্থ হয়ে চলে যায় যাওয়ার সময় সে ৭ দিনের টাকা চাইছিল কিন্তু মালিক তখন দিতে পারেনি। এখন টাকাটা পরে পাইছি কিন্তু তার কোন ঠিকানা বা নম্বার কিছুই নাই তাকে গত ১.৫ বছর হলে খুজেছি। এখন টাকাটা কী করব? কোন এতিমখানায় দান করার চিন্তা করছি বা আমার কী করা উচিত? একটু আমায় জানাবেন,  যাতে আল্লাহর কাছে জবাবদিহি না করতে হয়।– নূরননবী।

জবাব:وعليكم السلام ورحمة الله وبركاته

লোকটিকে কিংবা তার ওয়ারিসদেরকে কিংবা তার নিকটাত্মীয়কে খুঁজে বের করার সংশয় দূর হওয়া পর্যন্ত যথাসাধ্য চেষ্টা করার পরেও যদি কাউকে না পাওয়া যায় তাহলে লোকটির তরফ থেকে টাকাগুলো গরীব-দুঃখীকে সাদাকাহ করে দিবেন। এতিমখানায় দান করলেও অসুবিধা নেই। আর যদি আপনি সাদাকাহ গ্রহণের উপযুক্ত হন তাহলে আপনিও উক্ত টাকা ব্যবহার করতে পারবেন। তবে পরতবর্তীতে মালিক এসে দাবি করলে তাকে উক্ত টাকা ফেরত দিতে হবে। (ফাতাওয়ায়ে আলমগিরি- ২/২৯৯-৩০০, আল-মুহিতে বুরহানি- ৮/৮৬৬, ফাতাওয়ায়ে সিরাজিয়া- ২৪১)

والله اعلم بالصواب

��ন্তব্য

  1. আমি আমার নিকট এক আত্মীয়কে কিছু টাকা ধার দিই। অনেক দিনেও সেই টাকা শোধ করতে পারে নাই। কিছু দিন পর ব্যাংক থেকে আসলের সাথে লভ্যাংশ পাইলাম। আমি লাভের থেকে ধারের টাকা কেটে ব্যবহার করি। এবং উক্ত আত্মীয়কে বলি টাকা পরিশোধ করতে হবেনা। লাভের বাকী অংশ ও গরীব মানুষদের দিয়ে দিলাম। লাভের এই ব্যবহার কতটা যুক্তিযুক্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen + 16 =