স্ত্রী রাগ করে আলাদা ঘুমায়; কী করব?

জিজ্ঞাসা–৬৮৪: আমার স্ত্রী প্রায় সময়ই আমার সাথে রাগ করে ফ্লোরে ঘুমায়। অর্থাৎ আমি খাটে ঘুমাই সে আলাদা বিছানা করে ফ্লোরে ঘুমায়। যতদিন না তার রাগ কমে আমি অনেক চেষ্টা করেও তাকে আমার পাশে আনতে পারি না। এক্ষেত্রে ইসলামের বিধান কী? আমার করণীয় কী?–মোঃ শরীফুল ইসলাম।

জবাব: প্রিয় ভাই, রাসূলুল্লাহ বলেছেন,

اسْتَوْصُوا بِالنِّسَاءِ فَإِنَّ الْمَرْأَةَ خُلِقَتْ مِنْ ضِلَعٍ ، وَإِنَّ أَعْوَجَ شَيْءٍ فِي الضِّلَعِ أَعْلَاهُ ، فَإِنْ ذَهَبْتَ تُقِيمُهُ كَسَرْتَهُ وَإِنْ تَرَكْتَهُ لَمْ يَزَلْ أَعْوَجَ ، فَاسْتَوْصُوا بِالنِّسَاءِ
তোমরা নারীদের ব্যাপারে কল্যাণকামী হও, কারণ নারীকে পাঁজরের হাড় থেকে সৃষ্টি করা হয়েছে, পাঁজরের মধ্যে উপরের হাড্ডি সবচেয়ে বেশী বাঁকা। যদি তা সোজা করতে চাও ভেঙ্গে ফেলবে, ছেড়ে দিলেও তার বক্রতা যাবে না। অতএব নারীদের ব্যাপারে কল্যাণকামী হও। (বুখারী ৩৩৩১ মুসলিম ১৪৬৮)
সুতরাং আপনি তাকে আল্লাহর ভয় দেখিয়ে নসিহতের মাধ্যমে এ কাজ থেকে বিরত রাখার চেষ্টা করুন। তাকে অবহিত করুন যে, তার এ কাজে ফেরেশতারা তার উপর লানত করে এবং আল্লাহ ও তাঁর রাসুল তার প্রতি অসন্তুষ্ট হন। কেননা, রাসূলুল্লাহ বলেছেন,

إِذَا دَعَا الرَّجُلُ امْرَأَتَهُ إِلَى فِرَاشِهِ فَأَبَتْ أَنْ تَجِيءَ, لَعَنَتْهَا الْمَلَائِكَةُ حَتَّى تُصْبِحَ

স্বামী যখন তার স্ত্রীকে নিজ বিছানার দিকে আহ্ববান করে তখন যদি স্ত্রী না আসে, তবে সকাল পর্যন্ত ফেরেশতাগণ তার উপর অভিশাপ করতে থাকেন। অন্য এক বর্ণনায় এসেছে, যতক্ষণ পর্যন্ত না স্বামী তার প্রতি সন্তুষ্ট হয়েছে, ততক্ষণ পর্যন্ত ফেরেশতা তার উপর অভিশাপ করতে থাকেন। (বুখারী ৩২৩৭ মুসলিম ১৪৩৬ আবূ দাউদ২১৪১ আহমাদ ৭৪২২, ৮৩৭৩, ৮৭৮৬, দারেমী ২২২৮)

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
মাওলানা উমায়ের কোব্বাদী নকশবন্দী
আরো পড়ুন–

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 + nineteen =