তিনটি সহজ সুন্নাত

জিজ্ঞাসা-৪৭:হুজুর,আমি আপনার জুম্মা তাফসীর ইসলাহী বয়ান নিয়মিত শুনি।আপনি একবার বলেছিলেন,তিনটি সুন্নতের কথা। দুইটা মনে আছে,সেগুলো আমি আমল করি।একটা ভুলে গেছি।এখানে লিখে দিলে ভাল হত। সবাই আমল করতে পারত।–শওকতারা
জবাব:মনে হয় আপনি ওই তিনটি সুন্নতের কথা বলছেন, যেগুলোর ব্যাপারে হাকীমুল উম্মত আশরাফ আলী থানবী (রহঃ) নিজ অভিজ্ঞতার আলোকে  একথা বলেছিলেন যে, ”তিনটি সুন্নাত এমন রয়েছে যার উপর আমল করলে বাকি সুন্নাতসমূহের উপর আমর করা অতি সহজ হয়ে যায়। এবং সুন্নাত মানার আগ্রহ ও জযবা বৃদ্ধি পেতে থাকে।
(১) সহীহ শুদ্ধভাবে সালামের প্রচার ও প্রসার করা। সালামের হামযা এবং মীমের হরকতকে স্পষ্ট করা।
(২) প্রত্যেক উত্তম কাজে ও উত্তম স্থানে ডান দিককে প্রাধান্য দেওয়া এবং নিম্ন কাজে ও নিম্ন স্থানে বাম দিককে প্রাধান্য দেয়া। যেমন জুতা পরার সময় ‘ডান পা’ দেয়া, খোলার সময় ‘বাম পা’ দেয়া। এমনিভাবে বাথরুমে প্রবেশ করার সময় বাম পা দেয়া, বাহির হওয়ার সময় ডান পা দিয়ে বাহির হওয়া ইত্যাদি।
(৩) বেশি বেশি করে জিকির করা, জিকিরের নিয়ম হলো, ওপর দিকে উঠার সমায় الله اكبر (আল্লাহুআকবার) বলা, নিচের দিকে নামার সময় سبحان الله (সুবহানাল্লাহ) বলা, সমতল স্থান দিয়ে চলার সময় لااله الا الله (লা-ইলাহা ইল্লাল্লাহু) বলা সুন্নাত। এবং জায়গায় জায়গায় মাসনূন দোয়াগুলো পড়া।”

আর মনে হয় আপনি এই বয়ানটির কথা বলছেন–