খোঁচা খোঁচা দাঁড়ি রাখলে সুন্নাত আদায় হয় কি?

জিজ্ঞাসা–১০০৭: মুহতারাম, বর্তমানে অনেকে খোঁচা খোঁচা দাড়ি রেখে বলে বেড়ায় যে, এটাই সুন্নাত। কুরআন-সুন্নাহর সঠিক উত্তর জানতে চাই।–আব্দুল আজিজ।

জবাব: আহলুস সুন্নাহ ওয়াল জামাআতের সকল মুজতাহিদ-ইমাম বলেন, দাঁড়ি লম্বা রাখা ওয়াজিব এবং তা কমপক্ষে এক মুষ্ঠি পরিমাণ হতে হবে । এ ব্যাপারে চার মাযহাবের সকল ইমামের ইজমা প্রতিষ্ঠিত। এক মুষ্ঠির অতিরিক্ত অংশ কাটার সুযোগ শরীয়তে রয়েছে। এক মুষ্ঠির কম রাখা বা একেবারে তা মুন্ডানো সর্বসম্মতিক্রমে হারাম এবং কবীরা গোনাহ। কেননা হাদীসের কিতাবে পাওয়া যায়, হযরত আবদুল্লাহ ইবনে ওমর রাযি. ও হযরত আবু হুরায়রা রাযি. এক মুষ্ঠির অতিরিক্ত অংশ কেটেছেন। যেমন-

আবু যুরআ রাহ. বলেন, আবু হুরায়রা রাযি. তাঁর দাড়ি মুঠ করে ধরতেন। এরপর এক মুষ্ঠির অতিরিক্ত অংশ কেটে ফেলতেন।(মুসান্নাফ ইবনে আবী শাইবা ১৩/১১২, হাদীস : ২৫৯৯২; ২৫৯৯৯)

নাফে রাহ. বলেন, আবদুল্লাহ ইবনে ওমর রা. মুষ্ঠির অতিরিক্ত দাড়ি কেটে ফেলতেন।(প্রাগুক্ত হাদীস : ২৫৯৯৭)

হাসান বসরী রাহ. বলেন, তাঁরা (সাহাবা-তাবেয়ীগণ) মুষ্ঠির অতিরিক্ত দাঁড়ি কাটার অবকাশ দিতেন।(প্রাগুক্ত ১৩/১১২, হাদীস : ২৫৯৯৫)

কিন্তু কোনো সহীহ বর্ণনায় এক মুষ্ঠির ভিতরে দাঁড়ি কাটার কোনো অবকাশ পাওয়া যায় না।

সাহাবা-তাবেয়ীনের এই আমলকে  এসম্পর্কিত মারফূ-হাদীসগুলোর ব্যাখ্যা হিসেবে গ্রহণ করা যায়। সুতরাং এ বিষয়ের হাদীস ও আছার থেকে প্রতীয়মান হয় যে, দাঁড়ি লম্বা রাখা ওয়াজিব, কেটে বা ছেটে এক মুষ্ঠির চেয়ে কম রাখার অবকাশ শরীয়তে নেই।

আরো বিস্তারিত জানার জন্য দেখুন জিজ্ঞাসা নং–১৪২

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
মাওলানা উমায়ের কোব্বাদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 − 4 =