নামাজের রাকাত সংখ্যায় সন্দেহ হলে করণীয়

জিজ্ঞাসা–১৫০১: আমার প্রায়ই নামাজের রাকাতের সংখ্যা নিয়ে সন্দেহ হয়; এক রাকাত হল না দুই রাকাত, অনুরুপভাবে তিন রাকাত না চার রাকাত। এক্ষেত্রে আমার করণীয় কী?–অয়াক্কাস আলী। 

জবাব: প্রশ্নোক্ত ক্ষেত্রে আপনি প্রবল ধারণার উপর ভিত্তি করে বাকি নামায পূর্ণ করবেন। আর যদি রাকাত সংখ্যার ব্যাপারে প্রবল ধারণা না হয় তাহলে কম সংখ্যাটা ধর্তব্য হবে এবং এ হিসেবে বাকি নামায পূর্ণ করবেন। এক্ষেত্রে প্রত্যেক রাকাতের পর বৈঠক করে তাশাহহুদ পড়বেন। আর শেষ বৈঠকে সাহু সিজদা দিবেন। (আদ্দুররুল মুখতার ২/৯৩-৯৪ ফাতাওয়া হিন্দিয়া ১/১৩০ কিতাবুল আছল ১/১৯৮ বাদায়েউস সানায়ে ১/৪০৪ আলবাহরুর রায়েক ২/১১১)

আবদুর রহমান ইবনে আউফ রাযি. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ বলেন,

إِذَا سَهَا أَحَدُكُمْ فِي صَلاَتِهِ فَلَمْ يَدْرِ وَاحِدَةً صَلَّى أَوْ ثِنْتَيْنِ فَلْيَبْنِ عَلَى وَاحِدَةٍ، فَإِنْ لَمْ يَدْرِ ثِنْتَيْنِ صَلَّى أَوْ ثَلاَثًا فَلْيَبْنِ عَلَى ثِنْتَيْنِ، فَإِنْ لَمْ يَدْرِ ثَلاَثًا صَلَّى أَوْ أَرْبَعًا فَلْيَبْنِ عَلَى ثَلاَثٍ، وَلْيَسْجُدْ سَجْدَتَيْنِ قَبْلَ أَنْ يُسَلِّمَ

তোমাদের কারো যদি নামাযের মধ্যে সন্দেহ হয় ফলে সে জানে না যে এক রাকাত পড়ল না কি দুই রাকাত। তাহলে সে যেন এক রাকাত ধরে নিয়ে নামায পড়ে। আর যদি দুই রাকাত পড়ল না তিন রাকাত, তা না জানে তাহলে যেন দুই রাকাত ধরে নামায পড়ে এবং (এসব ক্ষেত্রে) সালাম ফেরানোর পূর্বে দুটি সিজদা আদায় করে। (অর্থাৎ সাহু সিজদা করে।) (জামে তিরমিযী৩৯৮)

والله أعلم بالصواب