নারীর ডাক্তারি পেশায় চাকরি করা কি জায়েয?

জিজ্ঞাসা–১৬৬৭: আমি ডাক্তারি পাশ করেছি, আলহামদুলিল্লাহ। এখন স্বামীর সঙ্গে মালেয়িশাতে আছি। আমার স্বামীও পেশায় একজন ডাক্তার। তিনি একটি হাসপাতালে জব করেন। তিনি এখন আমাকে চাপ প্রয়োগ করছেন যে, আমিও যেন জব করি। কারণ, এখানকার সবকিছুর মূল্য বেশী। একা তার ইনকাম দিয়ে চলা খুব কঠিন হচ্ছে। সংসার চালাতে গেলে বাড়িতে তার বাবা মা ও ছোট ভাই বোন আছে। তাদের জন্যও টাকা পাঠাতে হয়। যার কারণে তিনি খুবই হিমশিম খাচ্ছেন। এখন আমার জন্য চাকরি করা হালাল হবে কি?–নওশিন ইসলাম।

জবাব: প্রিয় প্রশ্নকারী বোন, আপনার কথা থেকে অনুমিত হচ্ছে, চাকরিটা আপনার প্রয়োজন। আর নারী তার দৈহিক, মানসিক স্বভাব ও রুচির সঙ্গে সামন্জস্যশীল হয় এমন চাকরি প্রয়োজনে করতে পারে। আলহামদুলিল্লাহ, ডাক্তারি পেশা এমনই একটি পেশা। সুতরাং উক্ত চাকরি আপনার জন্য হালাল। তবে পাশাপাশি নিম্নোক্ত নিয়ম ও শর্তগুলো আপনার মেনে চলতে হবে; অন্যথায় এই চাকরি আপনার জন্য জায়েয হবে না।
~ কর্মক্ষেত্রে পর্দার পরিপূর্ণ পরিবেশ থাকতে হবে। অন্যথায় জায়েয হবে না।
~ চাকরির কারণে যাতে পরপুরুষের সঙ্গে সফর করতে না হয়।
~ কর্মক্ষেত্রে আসা-যাওয়ার পথে যাতে কোন হারাম কাজ করতে না হয়। যেমন, ড্রাইভারের সঙ্গে একাকী যাওয়া, পারফিউম ব্যবহার করা ইত্যাদি।
~ নারীর প্রধান কাজ ও দায়িত্ব হচ্ছে স্বামীর খেদমত করা, তার সন্তুষ্টি অন্বেষণ করা ও মাতৃত্বের দায়িত্ব পালন করা। যদি চাকরি করতে গিয়ে এসব দায়িত্ব পালনে ব্যাপক অসুবিধা হয় তাহলে তার জন্য চাকরি করা জায়েয হবে না। (ফাতাওয়াল মারআতিল মুসলিমাহ ২/৯৮১ ফিকহুন নাওয়াযিল ৩/৩৫৯)

والله أعلم بالصواب
উত্তর দিয়েছেন