বোরকা পরিহিত ছবি ফেসবুকে আপলোড করে নিজেকে প্রদর্শন করা

জিজ্ঞাসা–১৪৪৪: ফেসবুকে একটা মেয়ে খুব সুন্দর ইসলামিক পোস্ট দেয়, যার জন্যে সে অনেক পরিচিত, মেয়েটি পর্দা করে কিন্তু প্রায়শই সে নিত্যনতুন বাহারি বোরকায় ও হিজাবে (মুখ ঢাকা) ফেসবুকে নিজেকে উপস্থাপন করে বা ছবি আপলোড দেয়, পর্দা করাই যদি তার নিয়ত হয় তাহলে তার এই কাজ কতটা মানানসই , তার জন্য কি সে গুনাহগার হবে না?–জান্নাতুল ফেরদৌস।

জবাব: প্রিয় দীনী বোন, বোরকা তো নারীর সৌন্দর্য প্রকাশের জন্য নয়; বরং সৌন্দর্য আবৃত রাখার জন্য। কেননা, আল্লাহ্‌ তাআলা বলেছেন,

وَلَا يُبۡدِينَ زِينَتَهُنَّ

তারা যেন তাদের সজ্জা প্রকাশ না করে। (সূরা আন-নূর ৩১)

অন্যত্র তিনি বলেন,

وَلَا تَبَرَّجْنَ تَبَرُّجَ الْجَاهِلِيَّةِ الْأُولَى

আর মূর্খতা যুগের অনুরূপ নিজেদেরকে প্রদর্শন করবে না। (সূরা আহযাব ৩৩)

রাসূলুল্লাহ বলেছেন,

إِنَّ اللهَ سُبْحَانَهُ وَتَعَالٰى لَمَّا خَلَقَ الْجَنَّةَ قَالَ : وَعِزَّتِيْ وَجَلاَلِيْ لَا يَدْخُلُكِ بَخِيْلٌ وَلَا كَذَّابٌ وَلَا دَيُّوْثٌ

নিশ্চয়ই সর্বশক্তিমান আল্লাহ সুবহানাহু তাআ’লা যখন জান্নাত সৃষ্টি করেছেন তখন জান্নাতকে বলেছেন, আমার সম্মান-গৌরব ও পরাক্রমশালীর শপথ, কৃপণ (সম্পদে আল্লাহ তা‘আলার অধিকার বিনষ্টকারী), মিথ্যাবাদী (কোরআন-সুন্নাহকে মিথ্যাপ্রতিপন্নকারী) এবং দাইয়ুস তোমার মধ্যে প্রবেশ করবে না। (নাসাঈ, যাকাত অনুচ্ছেদ ২৫৬২ মুসনাদে আহমাদ ২/১৩৪)

ইবনু হাজার হাইথামি রহ. বলেন,

قال العلماء : الديوث الذي لا غيرة له على أهل بيته

আলেমগণ বলেছেন, দাইয়ুস বলা হয়, যে নিজের পরিবারের অশ্লীলতার ব্যাপারে দায়িত্ববোধহীন বা আত্মমর্যাদাহীন। (আযযাওয়াজির ২/৩৪৭)

প্রিয় বোন, সুতরাং উক্ত নারীর এহেন কর্মকাণ্ড কেবল গুনাহই নয়; বরং নৈতিকতার বিচারেও আশালীন ও উৎকটভাবে নিজেকে প্রদর্শন, যার উদ্দেশ্য হল, অপরকে শারীরিক বা যৌন আকর্ষণে উৎসাহিত করা। আমরা দোয়া করি, আল্লাহ তাআলা তাকে হেদায়েত দান করুন। আমীন।

والله اعلم بالصواب