ভিডিও কলে স্ত্রীকে দেখে হস্তমৈথুন করলে গোনাহ হবে কি?

জিজ্ঞাসা–১৫১৩: আমি কুয়েতে থাকি। যদি ভিডিও কলে স্ত্রীর বিশেষ অঙ্গ দেখে কথার এক পর্যায়ে বীর্য বের হয়ে যায় এটা কি গোনাহ হবে বা যদি ভিডিও কলে স্ত্রীকে দেখে হস্তমৈথুন করি তাহলে গোনাহ হবে কি?–ইচ্ছাকৃতভাবে নাম প্রকাশ হয় নি।

জবাব: প্রিয় প্রশ্নকারী ভাই, যদি আপনার স্ত্রী আপনাকে এমনভাবে উত্তেজিত করে যে, হস্তমৈথুন ব্যতীতই তৃপ্ত হয়ে যায় তাহলে বিশেষত ব্যভিচার ও গোপন গুনাহর উদগ্র বাসনা সৃষ্টি হওয়াকে রোধ করার উদ্দেশ্যে ভিডিও অথবা অডিও কলে নিজের স্ত্রীর সাথে কথা বলে অথবা তাকে দেখে যৌনতৃপ্তি লাভ করা জায়েয।

তবে শর্ত হল অন্য কেউ যেন স্বামী-স্ত্রীর আলাপচারিতা শুনতে না পায় অথবা স্ত্রীর শরীরের কোনো অংশ দেখতে না পায় সে ব্যাপারে পুরোপুরি সতর্কতা অবলম্বন করতে হবে। আল্লাহ তাআলা বলেন,
وَالَّذِينَ هُمْ لِفُرُوجِهِمْ حَافِظُونَ إِلَّا عَلَى أَزْوَاجِهِمْ أوْ مَا مَلَكَتْ أَيْمَانُهُمْ فَإِنَّهُمْ غَيْرُ مَلُومِينَ
(সফল মু’মিন তারা) যারা নিজেদের যৌন অঙ্গকে সংযত রাখে। তবে তাদের স্ত্রী ও মালিকানাভুক্ত দাসীদের ক্ষেত্রে সংযত না রাখলে তারা তিরস্কৃত হবে না। অতঃপর কেউ এদেরকে ছাড়া অন্যকে কামনা করলে তারা সীমালংঘনকারী হবে। (সূরা মু’মিনূন ৫-৭)
আর হস্তমৈথুনের ব্যাপারে সাধারণ বিধান হল, তা হারাম। তবে যদি কেউ যিনায় লিপ্ত হওয়ার আশঙ্কাবোধ করে তবে তার ক্ষেত্রে জায়েয।
والله أعلم بالصواب