মাগরিব নামাজ এক রাকাত পেয়েছে এবং এক রাকআত পড়ে বৈঠক না করেই দাঁড়িয়ে যায়…

জিজ্ঞাসা–১৬১০: আমি মাগরিবের নামাজের এক রাকাত পেয়েছি। তারপর ইমাম সাহেব সালাম ফিরানোর পর যখন ছুটে যাওয়া দুই রাকাত আদায় করছিলাম তখন ভুলে এক রাকাত পড়ে বৈঠক না করেই দাঁড়িয়ে যাই। নামাজের শেষে সাহু সিজদা দিতেও ভুলে যাই। এখন আমার এ নামাজ কি দোহরাতে হবে?–আরিফ হুসাইন।

জবাব: নিয়ম হল, মাগরিব নামাজের জামাতে দুই রাকআত ছুটে গেলে ইমামের সালামের পর যথারীতি উভয় রাকআতেই কিরাত, সুরা মিলিয়ে পড়বে এবং প্রথম রাকআতে বসে তাশাহহুদ পড়ে উঠে যাবে। কেননা এ রাকআত বৈঠকের ক্ষেত্রে দ্বিতীয় রাকআত হিসেবে ধর্তব্য হবে। অতপর শেষ রাকআতে বসে সালাম ফেরাবে। (রদ্দুল মুহতার  ১/৫৯৬)

তবে প্রথম রাকাতের পর যে বৈঠক তা যেহেতু নামাজের সাধারণ বৈঠকের মত নয় তাই তা ছুটে গেলে সাহু সেজদা দেওয়া আবশ্যক হবে না এবং নামাজ হয়ে যাবে। তাই প্রশ্নোক্ত ক্ষেত্রে তা ছেড়ে দেওয়ার কারণে আপনার উপর সাহু সেজদা ওয়াজিব হয় নি এবং ঐ নামাজ আদায় হয়ে গেছে, পুনরায় পড়তে হবে না।

ইবরাহীম নাখায়ী রহ. থেকে বর্ণিত, তিনি বলেন,

أَدْرَكَ مَسْرُوقٌ وَجُنْدبٌ رَكْعَةً مِنَ الْمَغْرِبِ، فَلَمَّا سَلَمَ الإِمَام قَامَ مَسْرُوقٌ فَأَضَافَ إلَيْهَا رَكْعَةً، ثُمَ جَلَسَ وَقَامَ جُنْدَبٌ فِيهَما جَمِيعًا، ثُمَ جَلَسَ فِي آخِرِهَا، فَذَكَرَ ذَلِكَ لِعَبْدِ اللهِ، فَقَالَ: كِلاَهُمَا قَدْ أَحْسَنَ، وَأَفْعَلُ كَمَا فَعَلَ مَسْرُوقٌ أَحَبُّ إلَيَ.

একদিন মাগরিবের নামাজে মাসরুক রহ. ও জুনদুব রহ. এক রাকআত পেয়েছেন। তারপর ইমাম যখন সালাম ফিরালেন, মাসরুক রহ. বাকি নামাজ পূর্ণ করার জন্য দাঁড়ালেন। তখন তিনি এক রাকআত পড়ে বৈঠক করলেন। আর জুনদুব রহ. উভয় রাকআতের সময় দাঁড়িয়ে গেলেন এবং শেষ রাকআতে বৈঠক করলেন। বিষয়টা আবদুল্লাহ ইবনে মাসউদ রাযি.-এর নিকট তারা আলোচনা করলেন। তখন ইবনে মাসউদ রাযি. বললেন, তোমরা উভয়েই সঠিক করেছ। তবে মাসরুক যেভাবে নামাজ পড়েছে সেটিই আমি করি, এটি আমার নিকট বেশি পছন্দনীয়। (মুসান্নাফে ইবনে আবী শাইবা ৮৫৬৯)

والله أعلم بالصواب