স্বামী-স্ত্রী অন্দরমহলে একসঙ্গে নাচতে পারবে?

জিজ্ঞাসা–১৫১৫: স্বামী কি স্ত্রীর সাথে নাচতে পারবে একাকী?–যায়েদ হাসান।

জবাব: এ বিষয়ে আরবের অন্যতম আলেম ড. সালিহ আল মুনাজ্জিদকে জিজ্ঞেস করা হয়েছিল তখন তিনি উত্তর দিয়েছিলেন,

لا حرج على المرأة أن ترقص لزوجها ، وهو أمرٌ قد يُدخل حبها في قلبه ، ويهيجه على جماعها ، ويمتعه بما هو حلال ، ولتنو الزوجة بهذا : التودد لزوجها ، وكف بصره عن المحرمات ؛ لأن بعض الأزواج يقع في معصية النظر المحرَّم للراقصات ، وقد يكون إشباع نهمته بالحلال قاطعاً لمعاصيه تلك من النظر المحرَّم ، وهذا يجوز بشروط ، منها :
1. عدم مشاهدة أحدٍ من أولادها لها ، لأن ذلك قد يؤثر سلباً على تعظيمهم لوالديهمم ، وليس كل ما يباح بين الزوجين يفعل أمام الأولاد .
2. أن لا يصاحب الرقص آلات موسيقية ومعازف .
3. أن لا تنظر المرأة إلى صور وأفلام محرَّمة لكي تتعلم الرقص ؛ حيث يحرم عليها النظر إلى أولئك الفاسقات وعوراتهن ، ولتفعل ما تستطيعه مما تعلمه من قديم موروثها ، أو مما يخرج منها من غير حاجة تعليم

অসবুধা নেই, স্ত্রী স্বামীর জন্য নাচতে পারে। কেননা, এর মাধ্যমে স্বামীর হৃদয়ে স্ত্রীর প্রতি প্রেমাসক্তি সৃষ্টি হতে পারে, তাকে সহবাসের প্রতি আগ্রহী করে তুলতে পারে। ফলে স্বামী হালাল উপায়ে সুখ নিতে পারে, স্ত্রীও আনন্দ উপভোগ করতে পারে। অতপর এটি স্বামী তার স্ত্রীর প্রতি ভালোবাসা বৃদ্ধির ও হারাম স্থানে দৃষ্টি দেয়া থেকে বিরত থাকার কারণ হতে পারে। কেননা, কিছু স্বামী আছে নর্তকীদের প্রতি কুদৃষ্টি দেয়ার গুনাহয় লিপ্ত হয়ে পড়ে। আর এটি তার জন্য হালাল উপায়ে তৃপ্ত হওয়ার এবং গুনাহ থেকে বিরত থাকার কারণ হতে পারে যে, সে আর নর্তকীদের প্রতি কুদৃষ্টি দিবে না।

তবে এটি জায়েয হওয়ার জন্য কিছু শর্ত রয়েছে। যেমন,

. এটি যেন তাদের সন্তানদের সামনে না হয়। কেননা, এতে তাদের অন্তরে বাবা-মায়ের প্রতি ভক্তি-শ্রদ্ধা করার ক্ষেত্রে নেতিবাচক প্রভাব সৃষ্টি হতে পারে। তাছাড়া স্বামী-স্ত্রীর মধ্যকার সকল বৈধতার অর্থ এই নয় যে, তা ছেলে-মেয়ের সামনেও করা যাবে।

. উক্ত নৃত্যের সময় কোনো প্রকার বাদ্যযন্ত্র ও পিয়ানো থাকতে পারবে না।

. নাচ রপ্ত করার জন্য স্ত্রী হারাম কোনো ভিডিও ও মুভি দেখতে পারবে না। কেননা, তার জন্যও ফাসেক নারীদের প্রতি এবং তাদের সতরের প্রতি তাকানো হারাম। বরং সে শুধু ততটুকু করতে পারবে, যতটুকু করার সামর্থ্য সে আগ থেকে এমনিতে রাখে এবং যতটুকু সে কোনো প্রকার নৃত্যশিক্ষার প্রয়োজনীয়তা ছাড়াই করতে পারে। (https://islamqa.info/ar/answers/103413)

والله أعلم بالصواب