জীবিত ব্যক্তির জন্য ঈসালে সাওয়াব করা যাবে কি?

জিজ্ঞাসা–৮০৭: আমার প্রশ্ন হল, মৃত ব্যক্তির ন্যায় জীবিত ব্যক্তির জন্যও ঈসালে সাওয়াব করা যাবে কি?–আবু তাসফিয়া।

জবাব: আল্লামা ইবন আবেদীন রহ. বলেন,

مَنْ صَامَ أَوْ صَلَّى أَوْ تَصَدَّقَ وَجَعَلَ ثَوَابَهُ لِغَيْرِهِ مِنْ الْأَمْوَاتِ أَوْ الْأَحْيَاءِ جَازَ وَيَصِلُ ثَوَابُهَا إلَيْهِمْ عِنْدَ أَهْلِ السُّنَّةِ وَالْجَمَاعَةِ

যে ব্যক্তি রোজা রাখল অথবা নামায আদায় করল অথবা সদকা করল এবং এর সাওয়াব মৃত কিংবা জীবিত ব্যক্তির জন্য দান করল তাহলে তা জায়েয আছে। আহ্লুস সুন্নাহ অয়াল জামাআতের মতে এর সাওয়াব তাদের কাছে পৌঁছে। (রাদ্দুল মুহতার ১/৬০৫)

হাদিস শরিফে এসেছে, আয়েশা রাযি. ও আবু হুরাইরা রাযি. থেকে বর্ণিত যে,

أَنَّ النَّبِيَّ -ﷺ – كَانَ إِذَا أَرَادَ أَنْ يُضَحِّيَ اشْتَرَى كَبْشَيْنِ عَظِيمَيْنِ سَمِينَيْنِ أَقْرَنَيْنِ أَمْلَحَيْنِ مَوْجُوءَيْنِ فَذَبَحَ أَحَدَهُمَا عَنْ مُحَمَّدٍ وَآلِ مُحَمَّدٍ وَالْآخَرَ عَنْ أُمَّتِهِ مَنْ شَهِدَ لِلَّهِ بِالتَّوْحِيدِ وَلَهُ بِالْبَلَاغِ

রাসূলুল্লাহ ﷺ যখন কুরবানি দিতে ইচ্ছা করলেন তখন দুটো দুম্বা ক্রয় করলেন। যা ছিল বড়, হৃষ্টপুষ্ট, শিং ওয়ালা, সাদা-কালো বর্ণের এবং খাসি। একটি তিনি তার ঐ সকল উম্মতের জন্য কুরবানি করলেন; যারা আল্লাহর একত্ববাদ ও তার রাসূলের রিসালাতের সাক্ষ্য দিয়েছে, অন্যটি তার নিজের ও পরিবার বর্গের জন্য কুরবানি করেছেন। (ইবন মাজাহ ২৫০১)

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
শায়েখ উমায়ের কোব্বাদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven − 1 =