জিজ্ঞাসা–৪৪৩: আসসালামু আলাইকুম। মসজিদে নববীতে ৪০ ওয়াক্ত নামায আদায় করলে রাসুল (সাঃ) এর শাফায়াত লাভ হবে বলে যা প্রচলিত আছে তা কি হাদিস সম্মত? দয়া করে জানাবেন।–Mohammad Tafsir Ahmed
জবাব: وعليكم السلام ورحمة الله وبركاته
এক- প্রিয় প্রশ্নকারী ভাই, মসজিদে নববীতে চল্লিশ ওয়াক্ত নামায আদায় করলে রাসূলুল্লাহ ﷺ এর শাফায়াত লাভ হবে মর্মে কোন হাদিস নেই। এ প্রসঙ্গে মুসনাদে আহমদ (১২১৭৩) ও তবারানিতে (৫৪৪) একটি দুর্বল রেওয়ায়েত আছে। তা হলো এই-
مَنْ صَلَّى فِي مَسْجِدِي أَرْبَعِينَ صَلاةً لا يَفُوتُهُ صَلاةٌ كُتِبَتْ لَهُ بَرَاءَةٌ مِنْ النَّارِ ، وَنَجَاةٌ مِنْ الْعَذَابِ ، وَبَرِئَ مِنْ النِّفَاقِ
‘কেউ যদি আমার মসজিদে (মসজিদে নববীতে) ধারাবাহিকভাবে চল্লিশ নামাজ আদায় করে তাহলে সে জাহান্নামের আজাব ও নেফাক থেকে মুক্তি পাবে।’
দুই- মসজিদে নববীতে নামায আদায় সংক্রান্ত সহিহ হাদিসও আছে। যেমন, রাসূলুল্লাহ ﷺ বলেছেন,
صَلَاةٌ فِي مَسْجِدِي أَفْضَلُ مِنْ أَلْفِ صَلَاةٍ فِيمَا سِوَاهُ إِلَّا الْمَسْجِدَ الْحَرَام
‘আমার মসজিদে একটি নামায মসজিদে হারাম ছাড়া অন্যান্য মসজিদে এক হাজার নামায অপেক্ষা শ্রেষ্ঠ।’(আহমাদ ১৪৬৯৪, ১৫২৭১, ইবনে মাজাহ ১৪০৬)
সুতরাং প্রকৃত করণীয় হচ্ছে, হারামাইনে (মক্কা-মদিনা) যতদিন থাকার সুযোগ হয় চেষ্টা করবে যেন মসজিদে হারাম ও মসজিদে নববীতে জামাতের সঙ্গে নামাজ আদায় করা যায়। এজন্য সহজভাবে সেখানে আট দিন থাকার সুযোগ হয়ে গেলে ভালো, কিন্তু একে জরুরি মনে করা কিংবা আট দিন থাকতে না পারলে নিজে কষ্ট পাওয়া এবং অন্যকে কষ্ট দেয়া উচিত হবে না।
মাওলানা উমায়ের কোব্বাদী
শুকরিয়া