জিজ্ঞাসা–১৩১১: যদি স্ত্রীর হাত কেটে যায় এবং এবং স্বামী যদি স্ত্রীর রক্ত পান করে তাহলে কি সেটা নাজায়েজ?–nurhazzaman
জবাব: প্রবাহিত রক্ত হারাম এবং নাপাক; এ ব্যপারে কোরআন সুন্নাহ ও ইজমার দলিল পাওয়া যায়। যেমন, আল্লাহ তাআলা বলেন,
قُل لاَّ أَجِدُ فِي مَا أُوْحِيَ إِلَيَّ مُحَرَّماً عَلَى طَاعِمٍ يَطْعَمُهُ إِلاَّ أَن يَكُونَ مَيْتَةً أَوْ دَماً مَّسْفُوحاً أَوْ لَحْمَ خِنزِيرٍ فَإِنَّهُ رِجْسٌ أَوْ فِسْقاً أُهِلَّ لِغَيْرِ اللّهِ بِهِ فَمَنِ اضْطُرَّ غَيْرَ بَاغٍ وَلاَ عَادٍ فَإِنَّ رَبَّكَ غَفُورٌ رَّحِيمٌ
আপনি বলে দিন, যা কিছু বিধান ওহীর মাধ্যমে আমার কাছে পৌঁছেছে, তন্মধ্যে আমি কোন হারাম খাদ্য পাই না কোন ভক্ষণকারীর জন্যে, যা সে ভক্ষণ করে; কিন্তু মৃত অথবা প্রবাহিত রক্ত অথবা শুকরের মাংস এটা অপবিত্র অথবা অবৈধ; যবেহ করা জন্তু যা আল্লাহ ছাড়া অন্যের নামে উৎসর্গ করা হয়। অতপর যে ক্ষুধায় কাতর হয়ে পড়ে এমতাবস্থায় যে অবাধ্যতা করে না এবং সীমালঙ্গন করে না, নিশ্চয় আপনার পালনকর্তা ক্ষমাশীল দয়ালু। (সূরা আল-আনআ’ম ১৪১)
এজন্য ইমাম কুরতুবী রহ. বলেন, اتفق العلماء على أن الدم حرام نجس আলেমগণ এব্যাপারে একমত যে, নিশ্চয় রক্ত হারাম-অপবিত্র। (তাফসিরে কুরতুবী ২/২২২)
শায়েখ উমায়ের কোব্বাদী