আগে সুন্নাত নাকি আগে ফজরের জামাত? যদি সুন্নাত ছুটে যায় তাহলে পড়বে কখন?

জিজ্ঞাসা–৬৩৫: মসজিদে ফজরের ফরজ নামাজ শেষ হওয়ার পর সূর্য উঠার আগ পর্যন্ত কি কোন নামাজ পড়া যায় না? এক ব্যক্তি ফজরের নামাজের শেষ রাকাতে এসে ইমাম সাহেবের সাথে জামাতে শরীক হলেন। যথারীতি ফরজ নামাজ আদায় করার পর ভাবলেন যে, সূর্য উঠার আরও আধা ঘন্টা বাকি আছে, তাহলে আমার ছুটে যাওয়া ফজরের সুননাত পড়ে নেই। তখন ইমাম সাহেব বললেন যে, আপনি সুননাত পড়তে পারবেন না। জিজ্ঞেস করা হল কেন? জবাব দিলেন যেহেতু ফজরের নামাজ শেষ হয়ে গেছে এখন আর সূর্য উঠার আগ পর্যন্ত কোন সুননাত পড়া জায়েয নয়। কথাটা কতটুকু যুক্তি যুক্ত? আমি ফজরের সুননাত পড়ি নাই, মাসজিদে এসে দেখি ফজরের জামাত শেষের দিকে। এখন আমি যদি সুননাত পড়তে লেগে যাই তাহলে ফজরের ফরজ নামাজের জামাত ছুটে যাবে। আমি আর জামাতে শরীক হওয়া সম্ভব নয়। এমতাবস্থায় আমার জন্য কোনটা জরুরী, সুননাত পড়া , না- কি জামাতে শরীক হওয়া ? –Muhammad

জবাব:

এক. ইমাম সাহেব ঠিক বলেছেন। কেননা, হাদিসে এসেছে, রাসূলুল্লাহফজরের পর সূর্যোদয়ের পূর্বে নামায পড়তে নিষেধ করেছেন। (তিরমিযী ১৮৩)

সুতরাং কোনো ব্যক্তি যদি ফজর নামাযের পূর্বে সুন্নত পড়তে না পারে তাহলে এক্ষেত্রে দলীল-প্রমাণের আলোকে শক্তিশালী মত হল, এ ব্যক্তি ফজরের সুন্নত সূর্যোদয়ের পর আদায় করবে। ফরযের পর সূর্যোদয়ের পূর্বে আদায় করবে না।

বিস্তারিত জানার জন্য দেখুন, জিজ্ঞাসা নং–৯৯

দুই. ফজরের জামাত শুরু হয়ে গেলেও সুন্নত পড়ে যদি জামাতের সাথে দ্বিতীয় রাকাতও পাওয়া যায় তাহলে সুন্নত পড়ে নিবে। আর দ্বিতীয় রাকাত পাওয়ার সম্ভাবনা না থাকলে সুন্নত পড়বে না; বরং জামাতে শরিক হয়ে যাবে এবং সূর্যোদয়ের পর তা পড়ে নিবে।

বিস্তারিত জানার জন্য দেখুন, জিজ্ঞাসা নং–৯৬

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
শায়েখ উমায়ের কোব্বাদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *