এক. জানাযার পিছনে চলার সময় করণীয় হল, আখেরাতের ফিকিরে মগ্ন থাকা। এ সময়ে উচ্চস্বরে জিকির করা মাকরূহ। জিকির করতে চাইলে তা হবে নিম্নস্বরে। (বাদায়েউস সানায়ে ২/৪৬)
এর দলিল হল, আবু হুরায়রা রাযি. থেকে বর্ণিত, রাসুলুল্লাহ ﷺ বলেছেন,
لا تُتبَعُ الجِنازةُ بصَوْتٍ ولا نارٍ، ولا يُمْشى بَيْنَ يَدَيها
জানাযার পিছনে যেন শব্দ না করা হয়, আগুন না নেওয়া হয় এবং জানাযার আগে আগেও যেন চলা না হয়। (সুনান আবু দাউদ ৩১৬৩)
ইবনু জুরাইজ রহ. বলেন,
أَنّ النّبِيّ ﷺ كَانَ إِذَا تَبِعَ الْجِنَازَةَ أَكْثَرَ السّكُاتَ، وَأَكْثَرَ حَدِيثَ نَفْسِهِ
নবী কারীম ﷺ যখন জানাযার পিছনে চলতেন তখন অধিক চুপ থাকতেন এবং (আখেরাতের) চিন্তায় খুব মগ্ন থাকতেন। (মুসান্নাফে আবদুর রাযযাক ৬২৮২ মুসান্নাফে ইবনে আবী শাইবা ১১৩১৫)
দুই. আর ‘মিনহা খালাক্বনা-কুম…’ জানাযার পেছনে চলার সময় নয়; বরং কবরে রাখার সময় পড়া মুস্তাহাব। কেননা, হাদীসে এসেছে,
عَنْ أَبِي أُمَامَةَ قَالَ : لَمَّا وُضِعَتْ أُمُّ كُلْثُومٍ ابْنَةُ رَسُولِ اللهِ ﷺ فِي الْقَبْرِ ، قَالَ رَسُولُ اللهِ ﷺ : مِنْهَا خَلَقْنَاكُمْ وَفِيهَا نُعِيدُكُمْ ، وَمِنْهَا نُخْرِجُكُمْ تَارَةً أُخْرَى
আবু উমামা রাযি. বলেন, রাসূলুল্লাহ ﷺ-এর কন্যা উম্মু কুলছূমকে যখন কবরে রাখা হয়, তখন রাসূলুল্লাহ ﷺ বলেছিলেন, ‘মিনহা খালাক্বনা-কুম ওয়া ফীহা নুঈদুকুম ওয়া মিনহা নুখরিজুকুম তারাতান উখরা’। (মুসনাদ আহমাদ ২২১৮৭)