আযল কিংবা কনডম ব্যবহারের হুকুম

জিজ্ঞাসা–৮৮৯: আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ। মুহতারাম, আপনার সুস্থতা কামনা করি। কিছুদিন হলো আমরা বিয়ে করেছি কিন্তু আমার স্ত্রীকে উঠিয়ে নিয়ে আসবো প্রায় এক বছর পর, এখন সে চাচ্ছে এই এক বছরে আমরা সন্তান না নেই, সে চাচ্ছে স্বামীর বাড়ি গিয়ে সন্তান নিবে, আমার প্রশ্ন হচ্ছে, এক্ষেত্রে আমরা কি কন্ডম ব্যবহার করতে পারবো? অথবা কন্ডম ব্যাবহার না করে বীর্য বাহিরে ফেলতে পারবো? খুব দ্রুত উত্তর জানালে খুবি উপকৃত হতাম জনাব।–মুহাম্মাদ আবু বাকার সিদ্দিক।

জবাব: وعليكم السلام ورحمة الله وبركاته

খাদ্য, চিকিৎসা, বাসস্থান ইত্যাদির অভাবের কারণে সংসারকে সচ্ছল করার নিয়তে, দৈহিক সৌন্দর্য বা ফিগার ঠিক রাখার উদ্দেশ্যে, কন্যাসন্তান জন্ম নেয়ার ভয়ে, অধিক সন্তান নেয়াকে লজ্জার বিষয় মনে করে জন্ম নিয়ন্ত্রনের কোন পদ্ধতি ব্যবহার করা জায়েয নয়। বিশেষত অভাবের কারণে সংসারকে সচ্ছল করার নিয়তে জন্ম নিয়ন্ত্রণ করলে আল্লাহর উপর বিশ্বাস ও ঈমান নষ্ট হয়ে যাবে। কেননা রিজিকের মালিক আল্লাহ। আল্লাহ বলেছেন,

وَلَا تَقْتُلُوا أَوْلَادَكُمْ خَشْيَةَ إِمْلَاقٍ ۖ نَّحْنُ نَرْزُقُهُمْ وَإِيَّاكُمْ ۚ إِنَّ قَتْلَهُمْ كَانَ خِطْئًا كَبِيرًا

দারিদ্রতার ভয়ে তোমরা তোমাদের সন্তানকে হত্যা কর না। তাদেরকে এবং তোমাদেরকে আমিই খাদ্য প্রদান করে থাকি।নিশ্চয় তাদেরকে হত্যা করা মহাপাপ…।(সূরা ইসরা ৩১)

অন্যত্র তিনি বলেন, الشَّيْطَانُ يَعِدُكُمُ الْفَقْرَ শয়তান তোমাদের অভাবের ওয়াদা দেয়। (সূরা আল-বাক্বারা)

পক্ষান্তরে উক্ত কারণগুলো বিদ্যমান না থাকলে জন্মনিয়ন্ত্রণের সাময়িক পদ্ধতি যেমন, আযল করা (সহবাসের চরম পুলকের মুহুর্তে স্ত্রীর যোনীর বাহিরে বীর্যপাত ঘটানো), Condom Jelly, Cream, Foam, Douche ইত্যাদি ব্যবহার করা, পিল (Pill) খাওয়া, জরায়ুর মুখ সাময়িকভাবে বন্ধ করে দেয়া, ইঞ্জেকশন নেয়া ইত্যাদির অনুমতি আছে।  (ইমদাদুল ফাতাওয়া ৪/২০৪)

হাদীস শরীফে এসেছে,

عن جابر قال كنا نعزل على عهد النبي

জাবের রাযি. থেকে বর্ণিত, তিনি বলেন আমরা রাসূলুল্লাহ এর যুগে আযল (যা জন্ম নিয়ন্ত্রণের একটা পুরনো ও অস্থায়ী পদ্ধতি) করতাম। (বুখারী ২/৭৮৪)

الله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
মাওলানা উমায়ের কোব্বাদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × three =