একাউন্টে যে টাকা থাকে তার যাকাত কিভাবে হিসাব করবে?

জিজ্ঞাসা–৮০০: চলতি একাউন্টে যে টাকা থাকে সেটার উপর কিভাবে যাকাত দিতে হবে? বছরের শুরুতে বিশ হাজার টাকা থাকলে বছরের শেষে দুই লাখ হয়, আমি বিশ হাজারের উপর যাকাত দিব নাকি দুই লাখের? কারণ চন্দ্রবছর কিভাবে ধরব বুঝতে পারছি না! প্লিজ উত্তর দিলে উপকৃত হব।–নাম প্রকাশে অনিচ্ছুক।

জবাব: আসলে আপনার মাঝে এবিষয়ে একটি ভুল ধারণা আছে।  তাহলো, আপনি মনে করেছেন, প্রতিটি টাকাই পূর্ণ এক বছর থাকতে হয়। এ ধারণা মূলত সঠিক নয়। বরং কারো কাছে কমপক্ষে নিসাব পরিমাণ সম্পদ পূর্ণ এক বছর থাকলেই তার যাকাতযোগ্য সমুদয় সম্পদের উপর হিসেব করে যাকাত দিতে হয়। অর্থাৎ, যাকাত হিসাবের তারিখে যাকাতযোগ্য যত সম্পদ আছে, সব হিসাব করতে হয়। এমনকি তা একদিন আগে হাতে আসলেও। এক্ষেত্রে সব সম্পদের উপর ভিন্ন ভাবে এক বছর অতিক্রান্ত হওয়া জরুরী নয়।

আর বছরটার হিসাব শুরু হবে প্রথম যেদিন আপনি নেসাব পরিমাণ সম্পদের মালিক হয়েছেন সেদিন থেকে। এক চান্দ্র বছর (আরবী বর্ষ) পর সেই তারিখে সমুদয় যাকাতযোগ্য সম্পদ হিসাব করতে হবে। অনেকে প্রথম তারিখ ভুলে যান, তাই রমজান থেকে হিসাব করেন। এতেও হয়ে যাবে। যেমন কেউ এ বছর রমজানের এক তারিখে হিসাব করল তাহলে পরের বছর রমজানের ঠিক এক তারিখেই তাকে যাকাতের হিসাব করে আদায় করতে হবে। হিসাবের তারিখে সকল যাকাতযোগ্য সম্পদ একসঙ্গে হিসাব করে ২.৫% যাকাত আদায় করবেন।  (আহসানুল ফতোয়া ৪/৩৯৪)

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
মাওলানা উমায়ের কোব্বাদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen − 4 =