বিভিন্ন দিবস উপলক্ষে দেয়া উপহার গ্রহণ করা যাবে কি?

জিজ্ঞাসা–৭৬৯: আসসালামুআলাইকুম।হযরত আমি একটি প্রাইভেট প্রতিষ্ঠানে চাকুরি করি। আমাদের প্রতিষ্ঠানে বিভিন্ন দিবসে (যেমন- নিউ ইয়ার, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, ১লা বৈশাখ ইত্যাদি) মিষ্টি জাতীয় খাবারসহ অন্যান্য খাবার প্রদান করে থাকে। আবার বিভিন্ন প্রতিষ্ঠান থেকেও মিষ্টি বা কেক উপহার স্বরুপ আমাদেরকে দেয়। আমার প্রশ্ন এই ধরনের খাবার খাওয়া কি জায়েয হবে? আল্লাহ আপনাকে উত্তম জাযা দান করুন।–Mohammad Tafsir Ahmed

জবাব: وعليكم السلام ورحمة الله وبركاته

প্রশ্নকারী দীনী ভাই, প্রশ্নোক্ত পদ্ধতিগুলো অবলম্বন করা মানে ওই দিবসকে ‘পালনযোগ্য’ মনে করা। অথচ দিবস পালনের মূল বিষয়টি এসেছে বিধর্মীদের থেকে।  সুতরাং বলা যায় এর মূল জিনিসটিই ইসলামে প্রত্যাখ্যাত। তা যে কোনো পদ্ধতিতেই হোক। আল্লাহ তাআ’লা বলেন,

اتَّبِعُواْ مَا أُنزِلَ إِلَيْكُم مِّن رَّبِّكُمْ وَلاَ تَتَّبِعُواْ مِن دُونِهِ أَوْلِيَاء
তোমরা অনুসরণ কর, যা তোমাদের প্রতিপালকের পক্ষ থেকে অবতীর্ণ হয়েছে এবং আল্লাহকে বাদ দিয়ে অন্য কোন বন্ধু বা অভিভাবকের অনুসরণ করো না। (সূরা আ’রাফ ৩)
রাসূলুল্লাহ বলেছেন, مَنْ تَشَبَّهَ بِقَوْمٍ فَهُوَ مِنْهُمْ যে ব্যক্তি যে সম্প্রদায়ের অনুরূপ অবলম্বন করে, সে তাঁদেরই দলভুক্ত। (আবূ দাঊদ ৪০৩১)
সুতরাং কোনো দিবস উপলক্ষে আপনাকে কেউ কোনো কিছু হাদিয়া দিলে আপনি সুন্দর আচরণ দিয়ে এ উপহার গ্রহণ করা থেকে বিরত থাকবেন। যদি কোনো কারণে বিরত থাকতে অপারগ হন, যেমন, বিরত থাকলে আপনার চাকুরির বা সম্মানের ক্ষতি হতে পারে তাহলে ওই উপহার গ্রহণ করবেন। তবে মনে মনে কাজটির প্রতি ঘৃণা পোষণ করবেন।
والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
মাওলানা উমায়ের কোব্বাদী

১ টি মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 4 =