বিড়ি-সিগারেট ক্রয়-বিক্রয় করা যাবে কিনা?

জিজ্ঞাসা–৩০৭: আসসালামু আলাইকুম। বিড়ি-সিগারেট ক্রয়-বিক্রয়ের শরঈ হুকুম কী?– arif:khadim.annas@yahoo.com

জবাব: وعليكم السلام ورحمة الله وبركاته

চিকিৎসা বিজ্ঞানের গবেষণায় এ কথা প্রমানিত যে, ধুমপানকারীর প্রতিবেশী শারীরিকভাবে সমান ক্ষতিগ্রস্হ হন যতটা ধুমপানকারীর নিজের হয়ে থাকে। তাছাড়া ধুমপানের কারণে মানুষের মুখ দুর্গন্ধযুক্ত থাকে। ফলে তা অনেকের কষ্টের কারণ হয়ে দাঁড়ায়। তাই বিড়ি, সিগারেট খাওয়া শরীয়তের দৃষ্টিতে মাকরুহে হবে। এসব দ্রব্যে মানুষের শারীরিক ক্ষতি থাকার কারণে এগুলোর ব্যবসা করাও মাকরুহ হবে।

তবে মুফতি তাকী উসমানী দা. বা. সিগারেট বিক্রির ব্যাপারে লিখেছেন, সিগারেট বিক্রি করা যাবে এবং এর বিক্রির টাকাও হালাল হবে, তবে তাকওয়া হলো না করা, তাই না করাই উত্তম। (ফাতাওয়ায়ে উসমানী-৩/৮৮-৮৯)

শরয়ী দলিলসমূহ

وَصَحَّ بَيْعُ غَيْرِ الْخَمْرِ) مِمَّا مَرَّ، وَمُفَادُهُ صِحَّةُ بَيْعِ الْحَشِيشَةِ (رد المحتار، كتاب الأشربة-10/35)

وَبِالْجُمْلَةِ إنْ ثَبَتَ فِي هَذَا الدُّخَانِ إضْرَارٌ صِرْفٌ خَالٍ عَنْ الْمَنَافِعِ فَيَجُوزُ الْإِفْتَاءُ بِتَحْرِيمِهِ وَإِنْ لَمْ يَثْبُتْ انْتِفَاعُهُ فَالْأَصْلُ حِلُّهُ  مَعَ أَنَّ فِي الْإِفْتَاءِ بِحِلِّهِ دَفْعَ الْحَرَجِ عَنْ الْمُسْلِمِينَ فَإِنَّ أَكْثَرَهُمْ مُبْتَلُونَ بِتَنَاوُلِهِ مَعَ أَنَّ تَحْلِيلَهُ أَيْسَرُ مِنْ تَحْرِيمِهِ وَمَا خُيِّرَ رَسُولُ اللَّهِ – صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ – بَيْنَ أَمْرَيْنِ إلَّا اخْتَارَ أَيْسَرَهُمَا (العقود الدرية في تنقيح الفتاوى الحامدية، مَسَائِلُ وَفَوَائِدُ شَتَّى مِنْ الْحَظْرِ وَالْإِبَاحَةِ وَغَيْرِ ذَلِكَ، مَسْأَلَةٌ أَفْتَى أَئِمَّةٌ أَعْلَامٌ بِتَحْرِيمِ شُرْبِ الدُّخَانِ-2/332

و في (رد المحتار 1/661. مطلب في الغرس في المسجد .باب ما يفسد الصلاة وما يكره فيها) (قوله وأكل نحو ثوم أي كبصل ونحوه مما له رائحة كريهة للحديث الصحيح في النهي عن قربان آكل الثوم والبصل المسجد. قال الإمام العيني في شرحه على صحيح البخاري قلت: علة النهي أذى الملائكة وأذى المسلمين.

قال أبو السعود: فتكون الكراهة تنزيهية، والمكروه تنزيها يجامع الإباحة اهـ. وقال ط: ويؤخذ منه كراهة التحريم في المسجد للنهي الوارد في الثوم والبصل وهو ملحق بهما. (رد المحتار 6/461)

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
মাওলানা উমায়ের কোব্বাদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen + twenty =