ভোট প্রদান সম্পর্কে ইসলামী শরীয়াহর হুকুম কী?

জিজ্ঞাসা–৬১০: আসসালামু আলাইকুম। হযরত, কেমন আছেন? অনেকদিন হল আপনার সাথে দেখা হয় না,আপনার বয়ান শোনা হয় না। অনেক মনে হয় আপনার কথা। দোয়া করবেন হযরত, আমার জন্য। আমার প্রশ্ন হচ্ছে, আমার জানা মতে আল্লাহ বলেছেন, নারী নেতৃত্ব হারাম। এ কারণে আমি কখনো জাতীয় নির্বাচন এ ভোট দেইনি। আর বিধর্মী বা ইসলামকে নিয়ে কটুক্তি করা লোকদেরকেও ভোট দিতে চাইনা। এখন ভোট প্রদান সম্পর্কে ইসলামী শরীয়াহ র হুকুম কি? আর ভোটে বিজয়ী প্রার্থী যদি কোন গুনাহ বা পাপ করে তাহলে তাকে ভোট দেওয়া ভোটাররাও কি গুনাহর ভাগীদার হবে? ধন্যবাদ।–নূরননবী।

জবাব: وعليكم السلام ورحمة الله وبركاته

আলহামদুলিল্লাহ, আল্লাহ ভালো রেখেছেন।

প্রিয় প্রশ্নকারী ভাই, জাওয়াহিরুল ফিকহ কিতাবে মুফতি মুহাম্মদ শফি রহ. এর ভোট বিষয়ে ফতোয়া পাওয়া যায়।

সেখানে তিনি বলেন, যে প্রার্থীকে আপনি ভোট দিচ্ছেন শরিয়তের দৃষ্টিতে আপনি তার পক্ষে এ ব্যাপারে সাক্ষ্য দিচ্ছেন যে, এ ব্যক্তি এলেম, আমল ও সততায় কাজটির যোগ্য এবং অন্যান্য প্রার্থীদের থেকে ভালো। শরিয়তের এ দৃষ্টিভঙ্গিটির প্রতি লক্ষ করলে নিচের ফলাফলগুলি উঠে আসবে:

এক. আপনার ভোট এবং সাক্ষ্যর মাধ্যমে যে নেতা সংসদে যাবে সে তার এ দায়িত্বপ্রাপ্ত অবস্থায় যত ভালো বা মন্দ কাজ করবে তার দায়ভার আপনার ওপরও বর্তাবে।

দুই. এ বিষয়টিও বিশেষভাবে লক্ষ রাখতে হবে, তার ব্যক্তিগত কাজকর্মেও যদি কোনো ভুল করে তাহলে তার প্রভাবও সীমাবদ্ধ হয়ে যায়, সওয়াব ও শাস্তিও সীমাবদ্ধ হয়ে যায়; কিন্তু তার জাতীয় ও রাষ্ট্রীয় কাজের ক্ষেত্রে পুরো জাতি ও রাষ্ট্র প্রভাবিত হয়, তার সামান্য ত্রুটিও মাঝেমধ্যে পুরো জাতির জন্য ধ্বংসের কারণ হয়ে দাঁড়ায়। এজন্য এর সওয়াব ও শাস্তিও অনেক বড় হয়ে থাকে।

তিন. সত্য সাক্ষ্য গোপন করা কোরআনের বক্তব্যমতে হারাম। তাই আপনার এলাকায় যদি কোনো সঠিক দৃষ্টিভঙ্গির সৎ প্রার্থী দাঁড়ায় তাহলে তাকে ভোট না দেয়া কবিরা গুনাহের কারণ হবে।

চার. যে প্রার্থী ইসলামি আদর্শ বিরোধী কোনো দৃষ্টিভঙ্গি লালন করে তাকে ভোট দেয়া মিথ্যা সাক্ষ্য বলে বিবেচিত হবে; যা কবিরা গুনাহ।

পাঁচ. টাকার বিনিময়ে ভোট বিক্রি করা খুবই জঘন্যরকমের সুদ এবং এটি টাকার বিনিময়ে ইসলাম ও রাষ্ট্রের সঙ্গে প্রতারণার নামান্তর।

আরেকজনের রাজনৈতিক ক্যারিয়ার গড়ে দিতে নিজের দীনকে কুরবানি করা; সেটা যত টাকার বিনিময়েই হোক বুদ্ধিমানের কাজ হতে পারে না।

রাসুলুল্লাহ বলেছেন, ওই ব্যক্তি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত যে অন্যের জীবন সাজিয়ে দিতে নিজের দীনকে বিক্রি করে দেয়।

সুতরাং প্রতিটি ভোট ও নেতা নির্বাচনের ক্ষেত্রে আল্লাহ আমাদের ইনসাফের দৃষ্টিতে সত্য ও সঠিক সিদ্ধান্ত নেয়ার তৌফিক দিন। আমিন। (জাওয়াহিরুল ফিকহ ৩০০ : ২ কৃতজ্ঞতা স্বীকার: আওয়ার ইসলাম)

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
মাওলানা উমায়ের কোব্বাদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × four =