অপঘাতে মারা গেলে আখেরাতে ক্ষমা পাবে কিনা?

জিজ্ঞাসা–৩০৬: আসসালামু আলাইকুম। কোন ব্যক্তি যদি অপঘাতে (খুন, গাড়ি চাপা ইত্যাদি) মারা যায়, তখন কি এই মৃত ব্যক্তিকে আখিরাতে তার কৃত গুণাহর শাস্তি পেতে হবে? Nomaan Hossain : [email protected]

জবাব: وعليكم السلام ورحمة الله وبركاته

এ সম্পর্কে নিম্নে দু’টি হাদীস পেশ করা হল-

১. রাসূলুল্লাহ ﷺ বলেছেন,

الشهداء خمسة : المطعون ، والمبطون ، والغرق ، وصاحب الهدم ، والشهيد في سبيل الله

“পাঁচ ধরনের মৃত্যু শাহাদাত হিসেবে গণ্য। প্লেগ রোগে মৃত্যু, পেটের পীড়ায় মৃত্যু, পানি ডুবে মৃত্যু, কোন কিছু ধ্বসে পড়ে মৃত্যু এবং আল্লাহর রাস্তায় শহিদ হওয়া।” (সহিহ বুখারি: ২৮২৯ সহিহ মুসলিম: ১৯১৫)

২. রাসূলুল্লাহ ﷺ বলেছেন

من قتل دون ما له فهو شهيد ، ومن قتل دون دينه فهو شهيد ، ومن قتل دون دمه فهو شهيد

যে ব্যক্তি তার সম্পদ রক্ষা গিয়ে মারা যায় সে শহিদ। যে ব্যক্তি তার ধর্ম (ইসলাম) রক্ষা করতে গিয়ে মারা যায় সে শহিদ। যে ব্যক্তি তার জীবন রক্ষা করতে গিয়ে মারা যায় সে শহিদ।”(জামে তিরমিযি: ১৪২১)

সহিহ বুখারি (২৪৮০) ও সহিহ মুসলিমে (১৪১) আব্দুল্লাহ ইবনে আমর রাযি. হতে বর্ণিত হয়েছে তিনি বলেন, আমি নবী করিম ﷺ-কে বলতে শুনেছি-مَنْ قُتِلَ دُونَ مَالِهِ فَهُوَ شَهِيدٌ “যে ব্যক্তি তার সম্পদ রক্ষা করতে গিয়ে মারা যায় সে শহিদ।”

এই আলামতগুলো ব্যক্তির ভাল মৃত্যুর সুসংবাদ দেয়। তাই আমরা এই আশা করতে পারি, এজাতীয় মৃত-ব্যক্তিকে আল্লাহ ক্ষমা করে দিবেন। কিন্তু তা সত্ত্বেও আমরা নির্দিষ্টভাবে কোন ব্যক্তির ব্যাপারে এ নিশ্চয়তা দিব না যে, তিনি জান্নাতি বা আল্লাহ তাকে ক্ষমা করে দিবেন। হ্যাঁ, রাসূল ﷺ যাঁদের ব্যাপারে নিশ্চয়তা প্রদান করেছেন তাঁরা ছাড়া। যেমন ‘আশারা মুবাশ্শারা’ তথা জান্নাতের সুসংবাদপ্রাপ্ত দশ সাহাবী ব্যাপারে তিনি নিশ্চয়তা প্রদান করেছেন।

 আল্লাহ আমাদের সকলকে ভাল মৃত্যু দান করুন।

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
মাওলানা উমায়ের কোব্বাদী

আরো পড়ুন: অমুসলিম মারা গেলে ইন্নালিল্লাহি…পড়া যাবে কিনা?

আরো পড়ুন: অমুসলিম অবস্থায় মারা গেলে তার জন্য দোয়া করা যায় কিনা?

আরো পড়ুন: সদকা মৃত-ব্যক্তির উপকারে আসে কি?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eleven + one =