‘আহমেদ’ নয় ‘আহমাদ’

জিজ্ঞাসা–১৮০: আসসালামু আলাইকুম। আমি আমার পুত্র সন্তানের নাম ‘তাহমিদ আহমেদ’ (Tahmid Ahmed) রাখতে চাই। দয়া করে জানাবেন কি নামের বানান (বাংলা ও ইংরেজি) সঠিক কিনা এবং নামটি অর্থপূর্ণ কিনা?–Mohammad Tafsir Ahmed

জবাব: وعليكم السلام ورحمة الله وبركاته

‘আহমেদ’ ‘আহম্মদ’ অনেকেই এ নামটিকে এভাবে উচ্চারণ করে বা লেখে। এভাবে বলা বা লেখা দুটোই ভুল। নামটির সঠিক উচ্চারণ ‘আহমাদ’ বা  ‘আহমদ’। বিশেষত এটা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নাম হওয়ার কারণে এবং নামটি পবিত্র কোরআনে আসার কারণে এর বিকৃত উচ্চারণ বড় ধরনের অন্যায়।

‘আহমাদ’ শব্দের দু’টি অর্থ। (ক) ‘অধিক প্রশংসিত’, আল্লাহর বান্দার মধ্যে যিনি সবচেয়ে বেশি প্রশংসার যোগ্য। (খ) আল্লাহর সর্বাধিক প্রশংসাকারী। সুতরাং ‘তাহমিদ আহমাদ’ এর অর্থ–আল্লাহর বান্দার মধ্যে যিনি সবচেয়ে বেশি প্রশংসার যোগ্য বা আল্লাহর সর্বাধিক প্রশংসাকারীর প্রশংসা করা। অর্থাৎ নবীজীর প্রশংসা করা। অতএব ‘তাহমিদ আহমাদ’ নিঃসন্দেহে অর্থপূর্ণ বিধায় আপনার ছেলের নাম রাখতে পারেন। তবে যেকোনো ভাষায় লেখা ও বলার সময় এর সঠিক উচ্ছারণের প্রতি অবশ্যই খেয়াল রাখতে হবে।

والله اعلم بالصواب

ন্তব্য

  1. আসসালামু আলাইকুম… হযরত আমি আসার বাগ্নের নাম রাইয়ান আহমাদ রেখেছি… নামটা অর্থগত দিক থেকে ঠিক আছে? না থাকলে দয়া করে কি হবে বলবেন?
    ধন্যবাদ

  2. “ আহমাদ আফিফ/ আহমাদ আফিফ আদ-দ্বীন “ কোন নামটি রাখা বেশী বরকতময়?

  3. আমার ছেলের নাম রুশলান আহমাদ রাখতে পারবো?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *