ইন্টারনেট থেকে ফাইল ডাউনলোড করে তা ব্যবহার করা যাবে কি?

জিজ্ঞাসা–১২১১: আমি একজন প্রোগ্রামার। আমি একটি কোর্স ডাউনলোড করতে চাচ্ছিলাম Udemy থেকে। কিন্তু ডাউনলোড করতে গিয়ে দেখি কোর্সটি ফ্রি না, মানে টাকা দিয়ে কিনতে হবে। যাই হোক ৬-৭ হাজার টাকা দিয়ে কিনা আমার পক্ষে সম্ভব নয়, গুগলে সার্চ করে দেখি একটা ওয়েবসাইট এ ফ্রিতে ডাউনলোড করার সুযোগ আছে, এখন আমি কি সেটি ডাউনলোড করতে পারব, মূলত সে ওয়েবসাইটের Owner নিজে কোর্সটি যখন করেছেন তখন ডাউনলোড করে ছিলেন, পরে সেটা ওয়েবসাইট এ আপলোড দেন, এখন সেটা ডাউনলোড করা কি জায়েজ?–Md. Rubaiyat Bin Foyez

জবাব: প্রিয় প্রশ্নকারী ভাই, যদি কোর্সটির সঙ্গে অন্য কোনো হারাম বিষয় যুক্ত না থাকে তাহলে আপনার জন্য তা ডাউনলোড করে উপকৃত হওয়া জায়েয হবে। কেননা, উক্ত ওয়েবসাইটের Owner তার ওয়েবসাইটে আপলোড দিয়ে উন্মুক্ত করে রাখার অর্থ হল, অন্যদের ডাউনলোড করার সম্মতি তার আছে, সুতরাং আপনি ডাউনলোড করে নিজে ব্যবহার করতে পারবেন, তবে অন্যত্র বিক্রয় করতে পারবেন না। কেননা, অন্যত্র বিক্রি করলে মূল আবিস্কারকের লাভের অধিকারকে হরণ করা হবে। আর হাদীসে এসেছে, রাসূলুল্লাহ ﷺ বলেছেন, لا ضرر ولا ضرار ক্ষতি ও ক্ষতি সাধনের কোন অনুমতি নেই। (সুনানে দারাকুতনী ৩০৭৯)

এ বিষয়ে আরবের অন্যতম আলেম ড. সালিহ আল মুনাজ্জিদ বলেন,

لا حرج في الاستفادة من الكتب المجانية الموجودة على الإنترنت ، بقراءتها أو حفظها… ؛ لأنها لم توضع على الشبكة إلا لذلك

ইন্টারনেটে যে সকল ফ্রী বই পাওয়া যায় সেগুলো পড়া, সেইভ করে রাখার মাধ্যমে উপকৃত হওয়া নিষেধ নয়। কেননা, এগুলো ইন্টারনেটে এই উদ্দেশ্যেই রাখা হয়। (https://islamqa.info/ar/answers/116782)

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
শায়েখ উমায়ের কোব্বাদী

১ টি মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one + eighteen =