ওযু করার সময় মাথা মাসেহ করা কি ?

জিজ্ঞাসা-: ওযু করার সময় মাথা মাসহ করা কি ?–abdullah

জবাব: ওযু করার সময় মাথার চারভাগের একভাগ মাসেহ করা ফরয। আল্লাহ্ বলেন-يَاأَيُّهَا الَّذِينَ آمَنُوا إِذَا قُمْتُمْ إِلَى الصَّلَاةِ فَاغْسِلُوا وُجُوهَكُمْ وَأَيْدِيَكُمْ إِلَى الْمَرَافِقِ وَامْسَحُوا بِرُءُوسِكُمْ وَأَرْجُلَكُمْ إِلَى الْكَعْبَيْنِ“হে ঈমানদারগণ! যখন তোমরা নামাজের ইচ্ছা কর, তখন তোমরা মুখমন্ডল ও হাত দু’টি কনুই পর্যন্ত ধৌত কর, মাথা মাসেহ কর এবং দু’পা টাখনু পর্যন্ত ধৌত কর।” (সূরা মায়িদা- ৬)

মুগীরা বিন শু’বা (রাঃ) বলেন,আমি রাসূল (সাঃ)এর পিছনে ছিলাম। তিনি প্রাকৃতিক প্রয়োজন শেষ করে আমাকে বললেন,তোমার সাথে কি পানি আছে?আমি এক মটকা পানি নিয়ে আসলাম।রাসূল(সাঃ) ওযু করলেন…..এবং মাথার চারভাগের একভাগ মাসেহ করলেন।(মুসলিম-৬৫৬ নাসায়ী-১০৮ আল মু’যামুল আওসাত-৩৪৪৮)

তবে সম্পূর্ণ মাথা মাসেহ করা সুন্নাত। মিকদাদ ইবনু মাদীকারাব (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেছেন, আমি রাসূল্লুল্লাহ (সাঃ)কে ওযু করতে দেখেছি। ওযু করতে করতে যখন মাথা মাসেহ্ পর্যন্ত পৌছালেন, তখন তিনি এভাবে মাথা মাসেহ্ করেন যে, উভয় হাতের তালু মাথার সামনের অংশে স্থাপন করে তা মাথার শেষ ভাগ পর্যন্ত নেন অতঃপর তিনি পেছনের দিক হতে সামনের দিকে তা শুরুর স্থানে ফিরিয়ে আনেন।(আবু দাউদ:১২২)

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
মাওলানা উমায়ের কোব্বাদী

১ টি মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 − 5 =