কোন দিন বিয়ে করা যাবে না?

জিজ্ঞাসা–২৩৪: ইসলামিক আইন অনুযায়ী বছরের কোন কোন দিন বিয়ে করা নিষেধ, এমন কোন দিন ইসলামে আছে কি? লোক মুখে শুনি, ভাদ্র মাসে নাকি বিয়ে করা যায় না, এর কোন ভিত্তি আছে কি?–Md Liton

জবাব:ছরের কোনো মাস বা কোনো দিনেই বিয়ে করতে নিষেধ নেই; বরং যে কোনো মাসে বা যে কোনো দিনেই বিয়ে করা জায়েয। কেননা, আল্লাহর সৃষ্টি দিন, মাস সবই ভাল। এর মধ্যে অমঙ্গল, অশুভ বা অযাত্রা বলে কিছু নেই।

মূলত: প্রশ্নেল্লেখিত এজাতীয় বিশ্বাস শুধু ইসলাম বিরোধী কুসংস্কারই নয়; উপরন্তু এরূপ বিশ্বাসের ফলে ঈমান নষ্ট হয় বলে হাদীস শরীফে বলা হয়েছে। যেমন, এক হাদীসে রাসূলুল্লাহ তিন বার বলেছেন, الطِّيَرَةُ شِرْكٌ ‘‘অশুভ বা অযাত্রা বিশ্বাস করা বা নির্ণয়ের চেষ্টা করা শিরক।” (আবু দাউদ ৩৯১০)
সুতরাং সকল মুসলিমকে এ ধরণের বিশ্বাস হতে উদ্ভূত অনুভূতিকে পরিহার করতে বিশেষভাবে যত্নশীল হতে হবে। অজ্ঞাতসারে যদি কেউ এজাতীয় বিশ্বাসের সাথে নিজেকে জড়িয়ে ফেলে তাহলে অবশ্যই আল্লাহর নিকটে এর থেকে পরিত্রাণ চেয়ে তাওবা করতে হবে।

এমর্মে রাসূলুল্লাহ   উম্মতকে একটি দোয়া শিক্ষা দিয়েছেন। দোয়াটি এই– اَللَّهُمَّ لاَ خَيْرَ إِلاَّ خَيْرُكَ وَلاَطَيْرَ إِلاَّ طَيْرُكَ وَلاَ إِلٰهَ غَيْرُكَ অর্থাৎ, হে আল্লাহ্! আপনার কল্যাণ ব্যতীত কোনকল্যাণ নেই এবং আপনার দেয়া শুভাশুভত্ব ব্যতীত কোন শুভ বা অশুভ নেই এবং আপনি ব্যতীতকোন ইলাহ নেই। (আহমাদ ২/২২)

والله أعلم بالصواب

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × 2 =