কোমরে ব্যাথার কারণে চেয়ারে বসে নামায পড়া যাবে কি?

জিজ্ঞাসা–৫৪৮: আস্সালামু আলাইকুম। হযরত,  আমার নানির কোমরের সমস্যা। এখন দাঁড়িয়ে নামাজ পড়তে সমস্যা হয় এবং রুকু করতে এবং সেজদা করতে খুব বেশি ব্যাথা করে এখন উনি কি চেয়ারে নামাজ পড়তে পারবে?–মো:আবু বকর ছিদ্দীক।

জবাব: وعليكم السلام ورحمة الله وبركاته

আপনার নানি যদি জমিনে বসে নামায পড়তে পারে তাহলে জমিনে বসে নামায পড়বে। এক্ষেত্রে তাশাহুদ অবস্থার মতো বসা আবশ্যক নয়; বরং যে আসনে বসলে আরাম হয়, সেভাবেই মাটিতে বসে ইশারা করে নামাজ আদায় করবে। চেয়ারে বসা উচিত নয়। কারণ, শরিয়ত এমন অপারগদের মাটিতে বসার ব্যাপারে পূর্ণ ছাড় দিয়েছে। যে আসনে সম্ভব হয়, সেভাবেই বসে নামাজ আদায় করবে। (দুররে মুখতার মাআ শামী-২/৫৬৬)

কিন্তু তিনি যদি জমিনে বসেও নামায আদায় করতে অক্ষম হন বা খুব কষ্ট হয় তাহলে তার জন্য চেয়ারে বসে নামায আদায় করা জায়েয হবে। সেক্ষেত্রে ইশারায় রুকু-সিজদা আদায় করবে। রুকুর তুলনায় সিজদার জন্য কিছু বেশি ঝুঁকবে। তবে সামনে টেবিল কিংবা অন্য কোনো উঁচু বস্তু রেখে তাতে সিজদা করবে না;বরং ইশারায় সিজদা করবে। উল্লেখ্য, যে মুসল্লী যমীনে বসতে সক্ষম নয় কিন্তু দাঁড়াতে সক্ষম তাকে নামায দাঁড়িয়ে আদায় করতে হবে। রুকু করতে সক্ষম হলে রুকুও স্বাভাবিক নিয়মেই করবে। তারপর চেয়ারে বসে বাকি আমলগুলো আদায় করবে। (ইলাউস সুনান ৭/২০৩; ফাতাওয়া হিন্দিয়া ১/১৩৬; আননাহরুল ফাইক ১/৩৩৭; আলমুহীতুল বুরহানী ৩/৩৩)

বিস্তারিত জানার জন্য পড়ুন-জিজ্ঞাসা নং–১১৭ এবং জিজ্ঞাসা নং–১৭০

الله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
মাওলানা উমায়ের কোব্বাদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 + four =