খিযির আ. অলি না নবী? তিনি কি এখনও জীবিত?

জিজ্ঞাসা–৪৭৩: জানতে চাই, খিযির আ. অলি না নবী? তিনি কি এখনও জীবিত?–মুহাম্মাদুল্লাহ।

জবাব: খিযির আ. অলি না নবী; এব্যপারে ওলামায়ে কেরামের মাঝে মতপার্থক্য আছে। অগ্রাধিকারপ্রাপ্ত মত হল, তিনি নবী ছিলেন এবং তিনি মারা গেছেন। 

ইমাম বুখারী রহ. -কে খিযির আ. ও ইলয়াস আ. সম্পর্কে জিজ্ঞেস করা হয়েছিল, তাঁরা কি জীবিত? তিনি উত্তর দিয়েছিলেন, এটা কিভাবে সম্ভব! যেখানে রাসুলুল্লাহ নিজের ইন্তেকালের পূর্বে বলেছিলেন, আজ যারা জীবিত, তাদের কেউ একশ’ বছর পর জীবিত থাকবে না।

অনেক ইমামকে এ ব্যপারে জিজ্ঞেস করা হয়েছিল, তখন তাঁরা উত্তরে এ আয়াত পড়েছিলেন,وَمَا جَعَلْنَا لِبَشَرٍ مِّن قَبْلِكَ الْخُلْدَ ۖ أَفَإِن مِّتَّ فَهُمُ الْخَالِدُونَ ‘আপনার পূর্বেও কোন মানুষকে আমি অনন্ত জীবন দান করিনি। সুতরাং আপনার মৃত্যু হলে তারা কি চিরঞ্জীব হবে?’ (সূরা আম্বিয়া ৩৫)

শাইখুল ইসলাম ইবন তাইমিয়া রহ. বলেন, যদি  খিযির আ. জীবিত থাকতেন তাহলে রাসূলুল্লাহ এর কাছে অবশ্যই আসতেন, একসঙ্গে জিহাদ করতেন, দীনের কথা শিখতেন। অথচ বদর যুদ্ধে যে ৩১৩ সাহাবি অংশগ্রহণ করেছিলেন তাঁদের প্রত্যকের নাম, বাবার নাম এমনকি গোত্রের নামসহ জানা আছে। তখন খিযির আ. কোথায় ছিলেন!

আবুল হাসান ইবন মানাবি রহ. তাঁদের কঠোর প্রতিবাদ করেছেন, যারা বলে থাকেন,  খিযির আ. এখনও জীবিত আছেন। (ফাতাওয়া ইহয়াউল উলুম  ১/১৯০; জামিউল ফাতাওয়া ১/১৩১)

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
মাওলানা উমায়ের কোব্বাদী

ন্তব্য

  1. মুফতি দিলওয়ার হুসাইন দামাত বারকাতুহুম
    এর কথা মতে উনি তো জীবিত আছেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 − eight =