গরম পানি দিয়ে তেলাপোকা মারা যাবে কিনা?

জিজ্ঞাসা–৪৫১: السلام عليكم ورحمة الله وبركاتهঔষধে কাজ হচ্ছে না তাই গরম পানি দিয়ে তেলাপোকা মারা যাবে কিনা?–Azharul islam

জবাব: وعليكم السلام ورحمة الله وبركاته

গরম পানি দিয়ে তেলাপোকা মারা জায়েয হবে না। কারণ এটাও আগুন দিয়ে হত্যা করার নামান্তর। যা কোন মানুষের জন্য বৈধ নয়। কেননা, আগুন দিয়ে শাস্তি দেয়া এটা আল্লাহ তাআলার জন্য নির্ধারিত। আর আল্লাহর নির্ধারিত শাস্তি কোন বান্দার প্রয়োগ করা জায়েয নয়।

ইবনে মাসঊদ রাযি. থেকে বর্ণিত, তিনি বলেন, এক সফরে আমরা রাসূলুল্লাহ ﷺ-এর সঙ্গে ছিলাম। তিনি পেশাব-পায়খানা করতে চলে গেলেন। অতঃপর আমরা একটি লাল রঙের পাখী দেখলাম। পাখীটির সাথে তার দুটো বাচ্চা আছে। আমরা তার বাচ্চাগুলোকে ধরে নিলাম। পাখীটি এসে [আমাদের] আশে-পাশে ঘুরতে লাগল। এমতাবস্থায় নবী ﷺ ফিরে এলেন এবং বললেন, ‘‘এই পাখীটিকে ওর বাচ্চাদের জন্য কে কষ্টে ফেলেছে? ওকে ওর বাচ্চা ফিরিয়ে দাও।’’ তারপর তিনি পিঁপড়ের একটি গর্ত দেখতে পেলেন, যেটাকে আমরা জ্বালিয়ে দিয়েছিলাম। তা দেখে তিনি জিজ্ঞাসা করলেন, ‘‘এ গর্তটি কে জ্বালাল?’’ আমরা জবাব দিলাম যে, ‘আমরা [জ্বালিয়েছি]।’ তিনি বললেন,إِنَّهُ لاَ يَنْبَغِي أَنْ يُعَذِّبَ بِالنَّارِ إِلاَّ رَبُّ النَّار ‘‘আগুনের মালিক [আল্লাহ] ছাড়া আগুন দিয়ে শাস্তি দেওয়া আর কারো জন্য সঙ্গত নয়।’’ (আবূ দাঊদ ৫২৬৮)

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
মাওলানা উমায়ের কোব্বাদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five + sixteen =