গুনাহর ইচ্ছা করলে গুনাহ হয় কিনা?

জিজ্ঞাসা–৪৯৯: মনে মনে একটা গুনাহ করার ইচ্ছা করেছিলাম, কিন্তু পরবর্তীতে ওই গুনাহটি করা হয়নি। এর কারণে আমার গুনাহ হয়েছে কি?–শকিকুর রহমান।

জবাব: শধু মনে মনে গুনাহর ইচ্ছা করলে গুনাহ হয় না। তবে কেউ যদি গুনাহর পাকাপোক্ত নিয়ত করে তাহলে গুনাহ হয়। হাদিসে এসেছে, আবু হুরায়রা রাযি. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ ﷺ বলেছেন,

إِنَّ اللَّهَ تَجَاوَزَ لِي عَنْ أُمَّتِي مَا وَسْوَسَتْ بِهِ صُدُورُهَا، مَا لَمْ تَعْمَلْ أَوْ تَكَلَّمْ

আল্লাহ আমার উম্মতের অন্তরে উদিত ওয়াসওয়াসা (পাপের চিন্তা ও ইচ্ছা) মাফ করে দিয়েছেন। যতক্ষণ পর্যন্ত না সে তা কাজে পরিণত করে অথবা মুখে বলে। (বুখারী ২৩৬১)

উক্ত হাদিসের ব্যাখ্যায় মোল্লা আলী কারী রহ. বলেন,

المذهب الصحيح المختار الذي عليه الجمهور أن أفعال القلوب إذا استقرت يؤاخذ بها فقوله ﷺ: فإن الله تجاوز عن أمتي ما وسوست به صدورها ) محمول على ما إذا لم تستقر ، وذلك معفو بلا شك ؛ لأنه لا يمكن الانفكاك عنه بخلاف الاستقرار

বিশুদ্ধ ও গ্রহণযোগ্য মত-যা গ্রহণ করেছেন সংখ্যাগরিষ্ঠ আলেম-তাহল এই যে, অন্তরে উদিত ইচ্ছা পাকাপোক্ত হয়ে গেলে পাকড়াও করা হবে। আর হাদিসে যে বলা হয়েছে, ‘আল্লাহ আমার উম্মতের অন্তরে উদিত ওয়াসওয়াসা (পাপের ভাব ও ইচ্ছা) মাফ করে দিয়েছেন’-এটি  প্রযোজ্য হবে যখন তা পাকাপোক্ত হবে না। পাকাপোক্ত না হলে নিঃসন্দেহে তা ক্ষমাযোগ্য। কেননা, সাধারণ চিন্তা থেকে বেঁচে থাকা সম্ভব নয়। পক্ষান্তরে পাকাপোক্ত ইচ্ছা থেকে বেঁচে থাকা সম্ভব। (মিরকাতুল মাফাতীহ ১/১৩৫)

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
মাওলানা উমায়ের কোব্বাদী