ঘুষ দিয়ে চাকরি নিলে, সেই চাকরির বেতন কি হালাল হবে?

জিজ্ঞাসা–২৫৬: আসসালামু আলাইকুম। হুজুর, আমার প্রশ্ন ঘুষ দিয়ে চাকরী নেয়া হারাম জানি, কিন্ত যারা ঘুষ দিয়ে চাকরী নিয়েছেন তাদের চাকুরীর টাকা বা উপার্জন সবই কি হারাম হবে ? জানাবেন ইনশা আল্লাহ।– Md. Al-Amin

জবাব: وعليكم السلام ورحمة الله وبركاته

ঘুষ দেওয়া-নেওয়া হারাম। কেননা হাদীসে এসেছে, لَعَنَ رَسُولُ اللَّهِ -ﷺ- الرَّاشِىَ وَالْمُرْتَشِىَ  ‘রাসূলুল্লাহ ﷺ ঘুষদাতা ও ঘুষগ্রহণকারী উভয়কে অভিসম্পাত করেছেন।’ (আবু দাউদ ৩৫৮২)

তাই ঘুষ দিয়ে চাকরি নেওয়া জায়েয হবে না। এতে একদিকে ঘুষ প্রদানের কবীরা গুনাহ হয়, অন্যদিকে ঘুষদাতা অযোগ্য হলে অন্য চাকরিপ্রার্থীর হক নষ্ট করারও গুনাহ হয়।
অবশ্য কেউ যদি প্রকৃতপক্ষে চাকরির যোগ্য হয় এবং ঘুষ প্রদান হারাম হওয়া সত্তে¡ও ঘুষ দিয়ে চাকরি নেয় আর পরবর্তীতে সে যথাযথভাবে দায়িত্ব আঞ্জাম দেয় তাহলে এভাবে চাকরি নেওয়া নাজায়েয হলেও বেতন হালাল হয়ে যাবে। কিন্তু যদি সে তার কর্মক্ষেত্রের অযোগ্য হয় এবং যথাযথভাবে দায়িত্ব পালনে ব্যর্থ হয় তাহলে তার জন্য ঐ চাকরিতে থাকা বৈধ হবে না। আর ঠিকমত দায়িত্ব পালন না করে বেতন নেওয়াও বৈধ হবে না। (তিরমিযী ১৩৩৭)

والله اعلم بالصواب

১ টি মন্তব্য

  1. ঘুষ কে খুব বেশীই হালকাভাবে নেওয়া হচ্ছে । বেতন হারাম না হওয়ার বিষয়টি কি হক্কাণী ওলামাগণ কর্তৃক ব‍্যপকভাবে সম্মতি সমেত গৃহীত !?
    Is it established by consensus ?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine + twelve =