জন্মদিন উপলক্ষে রোজা রাখা, হাদিয়া নেয়া ইত্যাদি জায়েয হবে কি?

জিজ্ঞাসা–৪৬৭: নিজের জন্মদিন এ রোজা রাখা যাবে কিনা? কেউ হাদিয়া দিলে, এ উপলক্ষে নেয়া যাবে? নিজের পরিবারের সাথে ভালো মন্দ রান্না করে খাওয়া যাবে ( যদিও জন্মদিন হওয়ার কথা দুঃখের,কেননা কবরের দিকে আমরা আরও এগিয়ে যাচ্ছি,আল্লাহ মাফ করুন) কেউ যদি উইশ করে, তাকে কিভাবে উত্তর দিব? মানা করব কিভাবে? দ্রুত উত্তর দিলে, আমার জন্য উপকার হয়।–Ahona Ahmed

জবাব:

এক- প্রিয় প্রশ্নকারী দীনি বোন, জন্মদিন পালনের মূল বিষয়টি যেহেতু বিধর্মীদের থেকে এসেছে তাই বলা যায় এর মূল জিনিসটিই ইসলামে প্রত্যাখ্যাত। তা যে কোন পদ্ধতিতেই হোক। আল্লাহ তাআ’লা বলেন,

اتَّبِعُواْ مَا أُنزِلَ إِلَيْكُم مِّن رَّبِّكُمْ وَلاَ تَتَّبِعُواْ مِن دُونِهِ أَوْلِيَاء
তোমরা অনুসরণ কর, যা তোমাদের প্রতিপালকের পক্ষ থেকে অবতীর্ণ হয়েছে এবং আল্লাহকে বাদ দিয়ে অন্য কোন বন্ধু বা অভিভাবকের অনুসরণ করো না। (সূরা আ’রাফ ৩)
রাসূলুল্লাহ বলেছেন, مَنْ تَشَبَّهَ بِقَوْمٍ فَهُوَ مِنْهُمْ যে ব্যক্তি যে সম্প্রদায়ের অনুরূপ অবলম্বন করে,সে তাঁদেরই দলভুক্ত। (আবূ দাঊদ ৪০৩১)
সুতরাং প্রশ্নোক্ত পদ্ধতিগুলো তথা জন্মদিন  উপলক্ষে রোজা রাখা, হাদিয়া নেয়া, পরিবারের সাথে ভালো মন্দ রান্না করে খাওয়া, উইশের উত্তর দেয়া  জায়েয হবে না। কেননা এগুলো করা মানে জন্মদিনকে ‘উদযাপনযোগ্য’ মনে করা। যা বিধর্মীদের বিশ্বাসের সাথে মিলে যায়। কেননা তাদের কাছেও কারো জন্মগ্রহণের দিনটি তার জন্য ‘উদযাপনযোগ্য’ বিশেষ একটি দিন; যা বছর ঘুরে বার বার ফিরে আসে। পক্ষান্তরে মুসলমানদের কাছে ঈদুল ফিতর ও ঈদুল আযহা ছাড়া ‘উদযাপনযোগ্য’ বিশেষ দিন নেই।
দুই- যদি  এ উপলক্ষে আপনাকে কেউ হাদিয়া দিয়ে থাকে কিংবা উইশ করে থাকে; সে ক্ষেত্রে আপনার কর্তব্য দু’টি–
১. আপনি তাদেরকে উপদেশ দিবেন এবং ব্যাখ্যা করে জানাবেন যে, এটি আমাদের ধর্মীয় অনুশাসন বিরোধী কাজ।
. আপনি সুন্দর আচরণ দিয়ে এ উপহার গ্রহণ করা থেকে বিরত থাকতে পারেন। এ ক্ষেত্রে যদি আপনি সম্পর্ক নষ্ট হওয়ার আশংকা করে থাকেন, তাহলে আপনি এটি পরিস্কারভাবে জানিয়ে দিন যে, আপনি শুধু তার সম্পর্কের কারণে উপহারটি গ্রহণ করেছেন; এ নাজায়েয উপলক্ষকে কেন্দ্র করে নয় এবং তাকে এটাও জানিয়ে দিবেন যে, ভবিষ্যতে আপনি এ ধরণের উপহার গ্রহণ করবেন না এবং তার জন্মদিবসে তাকে উপহার দিবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 4 =