জমিনে বসে নামাজ পড়তে না পারলে চেয়ারে বসে পড়তে পারবে কিনা?

জিজ্ঞাসা–১৭০:আসসালামু আলাইকুম। আমার বাম পায়ের জয়েন্টে ব্যথা হয়। বসে নামাজ পড়তে পারি না । এ অবস্থায় চেয়ারে বসে নামাজ পড়তে হয় । চেয়ারে বসে বাড়িতে এবং জামাতে নামাজ পড়ার নিয়ম জানতে চাই ।–M Rashedul Alam: [email protected]

জবাব: وعليكم السلام ورحمة الله وبركاته

এক- যে বক্তি দাঁড়াতে সক্ষম কিন্তু নিচে বসতে সক্ষম নয় সে দাঁড়িয়ে নামায পড়বে। কেননা ফরজ নামায দাঁড়িয়ে পড়া ফরজ। (সহিহ বুখারী হাদীস নং- ১১১৭ আল-মুগনী ১/৪৪৩) তবে রুকু,সিজদা ও বৈঠকের সময় চেয়ারে বসে আদায় করতে পারবে এবং ইশারায় রুকু ও সিজদা করবে। সুতরাং আপনিও এই পদ্ধতিতে চেয়ারে বসে নামাজ পড়তে পারেন।

দুই- জামাতে নামাজ পড়ার সময় চেয়ারের পেছনের পায়া দ্বারা কাতার সোজা করবে সামনের পায়া দ্বারা নয় এবং চেয়ারে উপবিষ্ট মুসল্লী অন্যদের কাঁধের সাথে তার কাঁধ মিলিয়ে কাতার সোজা করবে।

ইশারায় সিজদার সময় সামনে কোন টেবিল, বালিশ বা অন্য কিছু রেখে তাতে সিজদা করবে না। বরং শুধু ইশারাই করবে।
عن جابر بن عبد الله رضي الله عنه أن رسول الله صلى الله عليه و سلم عاد مريضا فرآه يصلي على وسادة فأخذها فرمى بها فأخذ عودا ليصلي عليه فأخذه فرمى به وقال صل على الأرض إن استطعت وإلا فأوم إيماء واجعل سجودك أخفض من ركوعك
‘জাবের ইবনে আব্দুল্লাহ রাযি. থেকে বর্ণিত, রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একজন রোগী দেখতে গেলেন। তিনি তাকে একটি বালিশের উপর সিজদা করতে দেখলেন। তিনি তা (বালিশ) নিয়ে সরিয়ে রাখলেন। অতঃপর লোকটি একটি কাঠের টুকরা নিল তার উপর সিজদার জন্য। রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তা নিয়ে নিক্ষেপ করলেন এবং বললেন,তুমি সক্ষম হলে জমিনের উপর সিজদা করবে অন্যথায় ইশারা করবেএবং তোমার সিজদা রুকু থেকে বেশি ঝুঁকিয়ে করবে।’ (সুনানে বাইহাক্বী হ ৩৪৮৪)

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
মাওলানা উমায়ের কোব্বাদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × two =