জানাযার নামাযে তিন কাতার করা জরুরি কিনা?

জিজ্ঞাসা–১০৩: জানাযার নামাযে তিন কাতার করা জরুরি কিনা? অনেক জায়গায় দেখা যায়, এটাকে খুব গুরুত্ব দেয়া হয়। তাই রেফারেন্সসহ জানালে ভাল হয়। জাযাকাল্লাহ।–আবু তাহের। দিনাজপুর।

জবাব: জরুরি নয়; তবে মুসতাহাব। কেননা হাদীস শরীফে এসেছে,

عَنْ يَزِيدَ بْنِ أَبِي حَبِيبٍ، عَنْ مَرْثَدٍ الْيَزَنِيِّ، عَنْ مَالِكِ بْنِ هُبَيْرَةَ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِصلى الله عليه وسلم ‏ “‏ مَا مِنْ مُسْلِمٍ يَمُوتُ فَيُصَلِّي عَلَيْهِ ثَلاَثَةُ صُفُوفٍ مِنَ الْمُسْلِمِينَ إِلاَّ أَوْجَبَ ‏”‏ ‏.‏ قَالَ فَكَانَ مَالِكٌ إِذَا اسْتَقَلَّ أَهْلَ الْجَنَازَةِ جَزَّأَهُمْ ثَلاَثَةَ صُفُوفٍ لِلْحَدِيثِ

মালিক ইবন হুরায়রা রা. থেকে বর্ণিত। তিনি বলেনঃ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যে কোন মুসলমান ব্যক্তির জন্য জীবিত মুসলমানরা তিন কাতার করে (তার জানাযার) নামায পড়লে, আল্লাহ্‌ তার জন্য জান্নাত ওয়াজিব করে দেন ।(সুনানে আবু দাউদ, হাদীস ৩১৫৮)

বর্ণনাকারী বলেন, এ জন্য মালিক রহ. যখন কোন ব্যক্তির জানাযায় লোক কম দেখতেন, তখন তাদের তিন কাতারে বিভক্ত করে দিতেন।

ফকীহগণ এ সংক্রান্ত হাদীসের আলোকে জানাযার নামাযে মুসল্লি সংখ্যা কম হলেও যথাসম্ভব তাদেরকে তিন কাতারে বিভক্ত করে দাঁড় করানো মুসতাহাব বলেছেন। তবে মুসল্লি সংখ্যা অধিক হলে তিনের অধিক কাতারও করা যাবে। এবং এতে সেই ফযীলতও পাওয়া যাবে।(শরহুল মুসলিম নববী ৭/১৭; শরহুল মুনইয়াহ ৫৮৮)
والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
মাওলানা উমায়ের কোব্বাদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × four =