জীবিতদের জন্য ঈসালে সওয়াব করা যায় কিনা?

জিজ্ঞাসা–৪৯১: জীবিত মানুষকে নেকী বখশে দেয়া জায়েজ কিনা? এ ব্যাপারে একটু বিস্তারিত জানতে চাই –মাইমুনা সিদ্দিকাহ

জবাব: ‘নেকী বখশে দেয়া’ অর্থাৎ ‘ঈসালে সওয়াব’। আপনপর জীবিত-মৃত নির্বিশেষে সকল মুসলিমের জন্য ‘ঈসালে সওয়াব’ জায়েয। এটি আহলুস সুন্নাহ ওয়াল জামাআর কাছে একটি স্বীকৃত বিষয়। একজনের দান করা নফল আমল অন্য জনের জন্য কল্যাণকর হওয়ার ব্যাপারে মৌলিক দিক থেকে তাদের মধ্যে  কোনো মতভেদ নেই।

যেমন, ঈসালে সওয়াবের অন্যতম পদ্ধতি হল, দোয়া। দোয়া জীবিত-মৃত সকলের জীবনে কল্যাণ বয়ে আনতে পারে। এটি কোরআন ও হাদীস দ্বারা সুস্পষ্টভাবে প্রমাণিত। কোরআন মজীদে ইরশাদ হয়েছে,

وَ الَّذِیْنَ جَآءُوْ مِنْۢ بَعْدِهِمْ یَقُوْلُوْنَ رَبَّنَا اغْفِرْ لَنَا وَ لِاِخْوَانِنَا الَّذِیْنَ سَبَقُوْنَا بِالْاِیْمَانِ وَ لَا تَجْعَلْ فِیْ قُلُوْبِنَا غِلًّا لِّلَّذِیْنَ اٰمَنُوْا رَبَّنَاۤ اِنَّكَ رَءُوْفٌ رَّحِیْمٌ۠ .

এবং (ফাই-এর সম্পদ তাদেরও প্রাপ্য আছে ) যারা তাদের (অর্থাৎ মুহাজির ও আনসারদের) পরে এসেছে। তারা বলে, হে আমাদের প্রতিপালক! ক্ষমা করুন আমাদের এবং আমাদের সেই ভাইদেরও যারা আমাদের আগে ঈমান এনেছে এবং আমাদের অন্তরে ঈমানদারদের প্রতি কোনো হিংসা-বিদ্বেষ রাখবেন না। হে আমাদের প্রতিপালক! আপনি অতি মমতাবান, পরম দয়ালু। (সূরা হাশর : ১০)

এখানে পূববর্তী মুমিনদের জন্য (যাতে জীবিত ও মৃত সকলই আছেন) দোয়া করার প্রশংসা করা হয়েছে। দোয়া যদি তাদের জন্য উপকারী না হয়, তবে এ প্রশংসার কী অর্থ থাকে?

আলী ইবনে আবিল ইয আল-হানাফী রহ : বলেন,

সকল প্রকার নেক আমল যা হাদীস ও কোরআনে নেক আমল বলে স্বীকৃত তার সকল কিছুই ‘ঈসালে সওয়াব’ করা যায়। এ মত পোষণ করেন ইমাম আবু হানিফা রহ., ইমাম মালেক রহ., ইমাম আহমদ রহ. সহ অনেক ইমাম। তাদের যুক্তি হল : যে ব্যক্তি ইবাদত-বন্দেগী বা কোন নেক আমল করবে তার মালিক সে। সে যাকে ইচ্ছা তার উদ্দেশ্যে উৎসর্গ করবে…।  (শরহু আল-আকীদাহ আত-তাহাভীয়্যাহ : আলী ইবনে আবিল ইয আল-হানাফী, ২/৬৭৩)

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
মাওলানা উমায়ের কোব্বাদী
আরো পড়ুন–
ঈসালে সাওয়াবের বৈধ পদ্ধতি
ইসালে সাওয়াবের উদ্দেশ্যে দাওয়াত করে খাওয়ানো
ফাতেহা দোয়াজ দাহম ও ফাতেহা ইয়াজদাহম কি?
মৃত ব্যক্তির কাফফারার টাকা কি মসজিদে দান করা যাবে?
সদকা মৃত-ব্যক্তির উপকারে আসে কি?
জানাযার নামাযের পর মুনাজাত দেয়া যাবে কি?
অমুসলিম অবস্থায় মারা গেলে তার জন্য দোয়া করা যায় কিনা?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 + nine =