ঢাকা শহরের সফরের সীমানা কোনখান থেকে ধর্তব্য হবে?

জিজ্ঞাসা–৮৩৯: আসসালামুআলাইকুম। হযরত আমার বাসা মনিপুর। আমার অনেক আত্মীয় স্বজন কুমিল্লাতে থাকেন। আমি মাঝে মধ্যে ওইখানে বেড়াতে যাই। আমার প্রশ্ন, কুমিল্লাতে গেলে কসরের জন্য আমি সফরের দূরত্ব (প্রায় ৮০ কি.মি.) বিবেচনা করবো কোথায় থেকে (মিরপুর নাকি কাচপুর ব্রীজ)? দয়া করে জানাবেন। আল্লাহ আপনাকে উত্তম জাযা দান করুন।–Mohammad Tafsir Ahmed

জবাব: وعليكم السلام ورحمة الله وبركاته

যে ব্যক্তি কমপক্ষে ৪৮মাইল (৭৭.২৪৬৪ কিলোমিটার) সফর করার নিয়তে নিজ আবাদীর লোকালয় থেকে বের হয়েছে, সে শরীআতের পরিভাষায় মুসাফির হিসেবে গণ্য হবে। (ফাতাওয়া হিন্দিয়া ১/১৩৯ আসারুস সুনান ২৬৩)

ঢাকা শহরের সীমানা হল উত্তরে টঙ্গীব্রিজ, দক্ষিনে বাবু বাজার ব্রিজ,দক্ষিন-পূর্ব দিকে কাঁচপুর ব্রিজ এবং পশ্চিম দিকে গাবতলী ব্রিজ। অর্থাৎ উল্লেখিত ব্রিজগুলোর পূর্ব পর্যন্ত ঢাকা সিটির সীমানা। কেননা উল্লেখিত ব্রিজগুলোর ভিতরের এলাকাগুলো আবাদী ও জনবসতি দ্বারা সংযুক্ত।

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
শায়েখ উমায়ের কোব্বাদী

ন্তব্য

  1. কুমিল্লার শাসনগাছা বাসস্ট্যান্ডের কাছে আমার নানা বাড়ী এবং শহরের অন্যান্য যায়গায় আমার আত্মীয় স্বজনের বাড়ী। আমি কি ঐখানে কসর করবো?

    • ঐ এলাকার বিস্তারিত লোকেশন আমার জানা নেই। তাই সেখানের স্থানীয় কোনো মুফতি সাহেবের কাছ থেকে সমাধান নিবেন। জাযাকাল্লাহু খাইরান।

    • কোন আবাদীর সীমানা হল, যখন সংযুক্ত বাড়ী-ঘরের পরে ফসলী জমি এসে যায় অথবা বাড়ী-ঘরের মাঝে ১৩৭.১৬ মিটার বা তার চেয়েও বেশী ফাকা থাকে তখন ঐ সংযুক্ত ঘর বাড়ীর পর থেকেই মুসাফির গন্য হয়। (আহসানুল ফাতাওয়া ৪/৭২) সে হিসেবে আমার মনে হয়, কুমিল্লা শহরের সীমানা শুরু হবে ক্যান্টনমেন্টের পর থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 3 =