তালাকনামায় স্বামী দস্তখত করেছে…

জিজ্ঞাসা–১২৮৫: আসসালামু আলাইকুম। দয়া করে দ্রুত উত্তর দিবেন। স্বামী স্ত্রী মুখে তালাক উচ্চারণ করে নি। স্বামী মন থেকে চায় নি স্ত্রীকে তালাক দিতে। স্বামী স্ত্রী দু’জন একসাথে কাজী অফিসে যায়। স্ত্রী রাগ করে বালাম পৃষ্ঠায় সাইন করে চলে যায়। পরে স্বামী বাধ্য হয়ে সাইন করে এতে কি তালাক হয়ে গিয়েছে? তারা কি একসাথে থাকতে পারবে। স্বামী স্ত্রী দু’জনই অনেক কান্না করছে। বেহুঁশ হয়ে গিয়েছে। এটা কি তিন তালাক হিসেবে গন্য হবে নাকি এক তালাক। জাজাকামুল্লাহু খাইরান।–Muhammd Nahid

জবাব: وعليكم السلام ورحمة الله وبركاته

মুখে দিলে যেমনিভাবে তালাক হয় তেমনিভাবে তালাক লিখিতভাবেও হতে পারে। সুতরাং উক্ত মহিলার উপর তালাক পতিত হয়েছে। এক্ষেত্রে স্ত্রীর দস্তখত প্রদান কিংবা স্বামী মন থেকে না চাওয়াটা মূল নয়; বরং স্বামী যখন স্ত্রীর উদ্দেশ্যে তালাকনামায় দস্তখত করেছে তখনই তালাক কার্যকর হয়ে গিয়েছে।

রাসূলুল্লাহ ﷺ বলেছেন,

ثَلاثٌ جِدُّهُنَّ جِدٌّ وَهَزْلُهُنَّ جِدٌّ : النِّكَاحُ ، وَالطَّلاقُ ، وَالرَّجْعَةُ

তিনটি বিষয় এমন রয়েছে যা গোস্বায় হোক বা হাসি ঠাট্টায় হোক সর্বাবস্থায় কার্যকরী হয়ে থাকে। বিবাহ্, তালাক ও রজয়াত। (আবু দাউদ ২১৯৪ তিরমিযি ১১৮৪)

ফকিহগণ বলেন,

إن الكتابة يقع بها الطلاق، ولو كان الكاتب قادرا على النطق، فكما أن للزوج أن يطلق زوجته باللفظ، فله أن يكتب إليها الطلاق. واشترط الفقهاء: أن تكون الكتابة مُستَبينةً واضحة. ومعنى كونها مستبينة أي واضحة بحيث تقرأ في صحيفة ونحوها، ومعنى كونها مرسومة: أي مكتوبة بعنوان الزوجة

নিশ্চয় চিঠি দ্বারাও তালাক পতিত হয়। যদিও লেখক বলতে সক্ষম হয়। সুতরাং যেমনিভাবে স্বামী মুখে তালাক দিতে পারে, তেমনিভাবে লিখিতভাবেও দিতে পারে। তবে লিখিত-তালাকের ক্ষেত্রে ফকিহগণ শর্ত দিয়েছেন, লেখাটি বোধগম্য-স্পষ্ট হতে হবে। অর্থাৎ কাগজ বা এজাতীয় কিছুতে পরিষ্কার ভাষায় লিখতে হবে। পাশাপাশি নিজের স্ত্রীকে উদ্দেশ্য করে লিখতে হবে। (ফিকহুস সুন্নাহ ৩/১৬৫)

তবে কয় তালাক হয়েছে তা উক্ত বালাম বইয়ের বিবরণের উপর নির্ভর করবে। সেখানে যদি এক তালাকের উল্লেখ থাকে  তাহলে এক তালাক, দুই তালাকের উল্লেখ থাকলে দুই তালাক, তিন তালাকের উল্লেখ থাকলে তিন তালাক পতিত হবে। তাই বালাম বইয়ের যে পৃষ্ঠায় দস্তখত করা হয়েছে, তা নিয়ে কোনো নির্ভরযোগ্য আলেমের সঙ্গে দ্রুত যোগাযোগ করুন।

والله اعلم بالصواب

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × one =