দেশপ্রেম ইমানের অঙ্গ; এটি কি হাদিস নয়?

জিজ্ঞাসা–১০৮৭: আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ। শায়েখ, গত কিছুদিন আগে ইউটিউবে দেখলাম জনৈক বক্তা বললেন, “দেশপ্রেম ইমানের অঙ্গ” এটি জাল হাদিস। এই বক্তব্যের সত্যতা আপনার কাছে জানতে চাই। ধন্যবাদ।–মাহমুদ।

জবাব: وعليكم السلام ورحمة الله وبركاته

এক. حُبِّ الوَطَنِ مِنَ الإيمان ‘দেশপ্রেম ঈমানের অঙ্গ।’ সাধারণ মানুষের মাঝে এটি হাদিস হিসেবে প্রসিদ্ধ। প্রকৃত সত্য হল, এটি হাদিস নয়। কেননা, মুহাদ্দিসগণ, এটিকে জাল ও বানোয়াট হিসেবে আখ্যায়িত করেছেন।

যেমন, জালালুদ্দীন সুয়ুতি রহ. আদ্দুরারুল মুনতাছিরাহ ফিল আহাদিসিল মুশতাহিরাহ (খ. 0১ পৃ. ০৯) নামক কিতাবে, ইমাম বদরুদ্দীন যারকাশি  রহ. আললু’লু’ (পৃ. ২৭) নামক কিতাবে, আল্লামা ইবন ইয়ুসুফ মাকদিসি হাম্বলি রহ. আল ফাওয়াইদুল মাওযুয়া’ (পৃ. ১০৩) নামক কিতাবে–এরা সকলেই উক্ত হাদিস সম্পর্কে মন্তব্য করেছেন যে, لَم أَقِف عَلَيْه ‘এটি আমি খুঁজে পাইনি।’ অর্থাৎ, হাদিসটি ভিত্তিহীন।

আল্লামা যারকানি রহ. বলেন, لا أعرفه ‘এটি সম্পর্কে আমি জানিনা।’ (মুখতাসারুল মাকাসিদ পৃ. ৯৫)

আল্লামা মোল্লা আলী কারী রহ. বলেন, لا أصل له عند الحفاظ ‘হাদিসের হাফিজদের নিকট এর কোনো ভিত্তি নেই।’ (আল আসরার পৃ. ১০৯)

অনুরূপভাবে আল্লামা সাখাবি রহ. আল্লামা আজলূনী রহ. আলহূত মুহাম্মাদ বিন দারবিশ রহ. প্রমুখও এটিকে বানোয়াট, জাল ও ভিত্তিহীন হিসেবে আখ্যায়িত করেছেন। (আল মাকাসিদ পৃ. ১৯৫ কাশফুল খাফা খ. 0১ পৃ. ৪১৩ আসনাল মাতালিব পৃ. ৯৫)

দুই. তবে উক্ত হাদিস জাল হলেও এবং দেশপ্রেম ঈমানের অঙ্গ না হলেও ইসলাম দেশপ্রেমের প্রতি অনুপ্রাণিত করে এবং এটি প্রশংসনীয়ও বটে। কেননা, স্বয়ং রাসূল্লাহ এর  জীবনেও বিভিন্ন সময়ে স্বদেশের প্রতি ভালোবাসার প্রকাশ ঘটেছিল। মক্কা থেকে মদিনায় হিজরত করার সময় তিনি দুঃখ-ভারাক্রান্ত মনে মক্কাকে উদ্দেশ্য করে বলেছিলেন,

ما أطيبَكِ مِن بلدةٍ وأحَبَّك إليَّ، ولولا أنَّ قومي أخرَجوني منكِ ما سكَنْتُ غيرَكِ

‘হে মক্কা! তুমি কতই না উত্তম দেশ! আমি তোমাকে কতই না ভালোবাসি! তোমার অধিবাসীরা আমাকে বের করে না দিলে আমি তোমাকে ছাড়া অন্য কোনো দেশে বসবাস করতাম না।’ (সহিহ ইবনু হিব্বান ৩৭০৯)।

সহিহ বুখারিতে এসেছে,

 كَانَ رَسُولُ اللَّهِ  إِذَا قَدِمَ مِنْ سَفَرٍ، فَأَبْصَرَ دَرَجَاتِ الْمَدِينَةِ أَوْضَعَ نَاقَتَهُ، وَإِنْ كَانَتْ دَابَّةً حَرَّكَهَا‏.‏ قَالَ أَبُو عَبْدِ اللَّهِ زَادَ الْحَارِثُ بْنُ عُمَيْرٍ عَنْ حُمَيْدٍ حَرَّكَهَا مِنْ حُبِّهَا‏

রাসূলুল্লাহ সফর থেকে ফিরে যখন মদিনার উঁচু রাস্তাগুলো দেখতেন তখন তিনি তাঁর উটনী দ্রুতগতিতে চালাতেন তার বাহন অন্য জানোয়ার হলে তিনি তাকে তাড়া দিতেন। আর এমনটি ‏ করতেন মদিনার প্রতি ভালোবাসার কারণে। (বুখারি ১৮৬৫)

আল্লামা ইবনু হাজার আসকালানি রহ. এই হাদিসের ব্যখ্যায় লিখেন,

في الحديث دلالة على فضل المدينة وعلى مشروعية حب الوطن والحنين إليه

হাদিসটিতে মদিনার মর্যাদা এবং স্বদেশের প্রতি ভালোবাসা ও অনুরাগের বৈধতার প্রতি ইঙ্গিত রয়েছে। (ফাতহুল বারী খ. 0৩ পৃ. ৬২১)

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
শায়েখ উমায়ের কোব্বাদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen + eighteen =