নাপাক কাপড় ধোয়ার পরেও যদি দাগ থেকে যায়?

জিজ্ঞাসা–১৫৭৩: আমার একদিন স্বপ্নদোষের মাধ্যমে গোসল ফরয হয়। সেই কাপড় পানিতে ডিটারজেন্ট দ্বারা পানিতে ভিজিয়ে ছয়বার নাপাকির স্থানটুকু পরিষ্কার করি। কিন্তু শুকানোর পর দাগ রয়েই যায়। এই ভাবে তিন দিন করার পরও সূক্ষ্ম দাগ থেকে গেছে। এখন এটা পাক করার বিধান কি?–তামিম।

জবাব: কাপড়ে নাপাকি লাগলে তিনবার পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে এবং প্রত্যেকবার ভালো করে চাপ দিয়ে নিংড়াতে হবে। ভালো করে নিংড়িয়ে ধোয়ার পরও যদি দুর্গন্ধ থেকে যায় কিংবা দাগ থাকে তাতে কোনো দোষ নেই। এতেই কাপড় পবিত্র হয়ে যাবে।  (বেহেশতি জিওর, উর্দূ ২/৭৭)

উল্লেখ্য, তিনবারের কথা বলা হয়, যাতে সন্দেহ না থাকে। অন্যথায় যদি প্রবাহমান পানি যেমন, নদী, পুকুরে বা টেপের পানিতে এত বেশি করে ধোয়া হয়, যাতে নাপাকি দূর হওয়ার ব্যাপারে প্রবল ধারণা হয়ে যায় তাহলে তা পাক হয়ে যায়। এক্ষেত্রে তিনবার নিংড়িয়ে ধোয়া জরুরি নয়। (রদ্দুল মুহতার ১/৩৩৩ আলবাহরুর রায়েক ১/২৩৭ শরহুল মুনইয়া ১৮৩)

হাদিস শরিফে এসেছে,আসমা রাযি. থেকে বর্ণিত,

 أَنَّ النَّبِيَّ  قَالَ -فِي دَمِ الْحَيْضِ يُصِيبُ الثَّوْبَ- تَحُتُّهُ، ثُمَّ تَقْرُصُهُ بِالْمَاءِ، ثُمَّ تَنْضَحُهُ، ثُمَّ تُصَلِّي فِيهِ

হায়েযের রক্ত কাপড়ে লেগে যাওয়া প্রসঙ্গে রাসূলুল্লাহ বলেছেন, ‘পানি দিয়ে ঘষা দিবে তারপর পানি দ্বারা ভালোভাবে ধৌত করবে। অতঃপর সলাত আদায় করবে।’ (বুখারী ২২৭,৩০৭)

والله أعلم بالصواب
উত্তর দিয়েছেন

Leave a Reply

Your email address will not be published.

10 − two =