নাভির নিচ থেকে কতটুকু পরিমাণ লোম পরিষ্কার করতে হবে?

জিজ্ঞাসা–১৩৯৭: আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারকাতুহু। আমার প্রশ্নটা হচ্ছে, নাভির নিচ থেকে কতটুকু পরিমাণ লোম পরিষ্কার করতে হবে? মলদারের আশে-পাশে যেসব লোম থাকে সেগুলো কি পরিষ্কার করতে পারব? কতটুকু পরিমাণ/কত অংশ পরিষ্কার করতে পারব? কোরআন ও হাদিসের আলোকে উত্তর দিলে ভালো হতো।–shameul islam zesan

জবাব: وعليكم السلام ورحمة الله وبركاته

নাভীর নীচের অবাঞ্ছিত লোমের সীমানা হলো : পায়ের পাতার উপর ভর করে বসা অবস্থায় নাভী থেকে চার পাঁচ আঙ্গুল পরিমাণ নীচে যে ভাঁজ বা রেখা সৃষ্টি হয় সেখান থেকেই অবাঞ্ছিত লোমের সীমানা শুরু। ঐ ভাঁজ থেকে দুই উরু পর্যন্ত ডান বামের লোম, গোপনাঙ্গের চার পাশের লোম, অণ্ডকোষ থেকে মলদ্বার পর্যন্ত উদগত লোম এবং প্রয়োজনে মলদ্বারের আশ-পাশের লোম অবাঞ্ছিত লোমের অন্তর্ভুক্ত।

লোম পরিস্কার করার উপায় : আসল উদ্দেশ্য যেহেতু লোম পরিস্কার করা তাই যেসব উপায় গ্রহণের মাধ্যমে লোম পরিস্কার হবে সেসব উপায়ই গ্রহণ করা জায়েয আছে। সুতরাং ব্লেড, ক্ষুর, কাঁচি, ক্রীম, পাউডার সবই ব্যাবহার করা জায়েয আছে। অবশ্য পুরুষের জন্য এক্ষেত্রে ব্লেড বা ক্ষুর ব্যবহার করা উত্তম। (আল মাউসুয়াতুল ফিকহিয়্যা কুয়েতিয়্যা ৩/২১৬-২১৭, মরদূকে লেবাস আউর বালূঁকে শরয়ী আহকাম ৮১)

والله اعلم بالصواب