নামাজের মধ্যে ধ্যান আনার জন্য চোখ বন্ধ রাখা যাবে কি ?

জিজ্ঞাসা–৬৬২: নামাজের মধ্য ধ্যান করার জন্য চোখ বন্ধ রাখা যাবে কি ?–আব্দুল্লাহ আল মামুন।

জবাব:

নামাজে চোখ বন্ধ করা নবীজি ﷺ এর সুন্নাহয় নেই; বরং তিনি যখন নামাজে দাঁড়াতেন, আল্লাহ্‌র সামনে গভীর বিনয়ে মাথা নিচু রাখতেন আর দৃষ্টি সিজদার স্থানে রাখতেন। ইবনুল কাইয়িম রহ. বলেন, যখন কেউ তার ভালোবাসার মানুষের সঙ্গে দেখা করে তখন তার ভালোবাসার একটি বহিঃপ্রকাশ হল সে লজ্জা আর শ্রদ্ধায় মাথা নিচু রাখে এবং আমাদেরও ঠিক এই রকম হতে হবে। রাসূল  বলেন,

فإذا صليتم فلا تلتفتوا فإن الله ينصب وجهه لوجه عبده في صلاته ما لم يلتفت

যখন কেউ নামাজে দাঁড়াবে, সে যেন এদিক সেদিক না তাকায়, কারণ আল্লাহ তখন তার দিকে দৃষ্টি দিয়ে রাখেন যতক্ষণ না সে এদিক সেদিক তাকায়। (তিরমিযি)

বাদায়ে’গ্রন্থে এসেছে,

وَيُكْرهُ أَنْ يُغْمِضَ عَيْنَيْهِ فِي الصَّلَاةِ؛ لِمَا رُوِيَ عَنْ النَّبِيِّ – – أَنَّهُ نَهَى عَنْ تَغْمِيضِ الْعَيْنِ فِي الصَّلَاةِ؛ وَلِأَنَّ السُّنَّةَ أَنْ يَرْمِيَ بِبَصَرِهِ إلَى مَوْضِعِ سُجُودِهِ وَفِي التَّغْمِيضِ تَرْكُ هَذِهِ السُّنَّةِ؛

চোখ বন্ধ করে নামায পড়া মাকরূহ। কেননা রাসূল  চোখ বন্ধ করে নামাজ পড়া থেকে নিষেধ করেছেন। আর সুন্নাত হল, সেজদার স্থানের দিকে তাকিয়ে নামায পড়া। চোখ বন্ধ রাখলে এই সুন্নাত তরক হয়ে যায়। (বাদায়ে’ ১/২১৬)

তবে যদি চোখ খোলা রেখে কিছুতেই খুশুখুজু (একাগ্রতা) না আসে তাহলে মাঝে মাঝে চোখ একটু বন্ধ করা যাবে। (রাদদুল মুহতার ১/৬৪৫ আলমুগনী ২/৩০)

প্রশ্নকারী ভাই, নামাযে মনোযোগ আনার জন্য সুন্নাহসম্মত উপায়গুলো অবলম্বন করবেন। এটা কিভাবে সম্ভব, তা জানার জিজ্ঞাসা নং-৫৪ পড়তে পারেন।

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
শায়েখ উমায়ের কোব্বাদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five + 4 =