নিসাবের মালিক নয়; এমন ব্যক্তি যাকাত গ্রহণ করতে পারবে কি?

জিজ্ঞাসা–৩৬৪: আসসালামু আ’লাইকুম। আশা করি ভালো আছেন। আমার প্রশ্ন: আমি নিসাব পরিমাণ সম্পদের মালিক নই। আমার আর স্ত্রীর দুই জনের টাকায় সংসার চলে খুব টানাটানি করে। প্রায় প্রত্যেক মাসে ঋণ করতে হয়। আমার নিজের কিছু ঋণ আছে যা অভাবের কারণে বহুদিন ধরে শোধ করতে পারছিনা। এ অবস্থায় আমি জাকাত গ্রহণ করতে পারবো কিনা? উল্লেখ্য, আমার এক মামা আছেন, যিনি নিসাব পরিমাণ সম্পদের মালিক এবং জাকাত প্রদান করেন। আমি তার থেকে জাকাতের টাকা গ্রহণ করতে চাই। জানালে উপকৃত হই।–নাম প্রকাশে অনিচ্ছুক

জবাব: وعليكم السلام ورحمة الله وبركاته

শরিয়তের বিধান হল, যে ব্যাক্তির নিকট প্রয়োজনীয় সামান্য অর্থ সম্পদ আছে অথবা কিছুই নেই তাকে যাকাত দেওয়া যায়। অনুরুপপভাবে যার কাছে ৫২.৫ তোলা রূপার মূল্য সমপরিমাণ প্রয়োজন অতিরিক্ত সম্পদ নেই তাকেও যাকাত দেওয়া যায়। অনুরূপভাবে যার কাছে এ পরিমাণ সম্পদ আছে কিন্তু সে এমন  ঋণগ্রস্থ যে, ঋণ পরিশোধ করে দিলে তার কাছে এ পরিমাণ সম্পদ থাকে না তাকেও যাকাত দেওয়া যাবে। (আলমাবসূত, সারাখসী ৩/৮, ১১; আলবাহরুর রায়েক ২/২৪০-২৪৩; রদ্দুল মুহতার ২/৩৩৯,৩৪৩, ৩৪৬)

প্রিয় প্রশ্নকারী ভাই, উক্ত বিধানের আলোকে প্রশ্নোক্ত ক্ষেত্রে আপনি আপনার মামা থেকে যাকাত গ্রহণ করতে পারবেন। তবে পবিত্র কোরআনে (সূরা তাওবা- ১০৩) যাকাতকে সম্পদের ময়লা-আবর্জনা হয়েছে, সুতরাং সম্ভব হলে এটি গ্রহণ থেকে বেঁচে থাকাই শ্রেয়।।

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
মাওলানা উমায়ের কোব্বাদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × 1 =