ফিরিশতাদের মধ্য থেকে নবী-রাসূল ছিলেন কি?

জিজ্ঞাসা–১০৬৪: হযরতজী, আস-সালামু আলাইকুম। সূরা হাজ্জ্ব: 75 আল্লাহ ফেরেশতা ও মানুষের মধ্য থেকে রাসূল মনোনীত করেন। আল্লাহ সর্বশ্রোতা, সর্বদ্রষ্টা! এই আয়াতের ব্যাখ্যা জানালে খুব উপকৃত হতাম। আমরা জানি, রসূল শুধুমাত্র মানুষের মধ্য থেকে হয়। অথচ এখানে ফেরেশতাকেও উল্লেখ করা হয়েছে।–সজিব আহমদ, ভাঙ্গুরা, পাবনা।

জবাব: وعليكم السلام ورحمة الله وبركاته

সূরা হাজ্জ্ব-এর ৭৫ নং আয়াতে আল্লাহ তাআলা বলেছেন,

اللَّهُ يَصْطَفِي مِنَ الْمَلَائِكَةِ رُسُلًا وَمِنَ النَّاسِ إِنَّ اللَّهَ سَمِيعٌ بَصِيرٌ
‘আল্লাহ ফেরেশতা ও মানুষের মধ্য থেকে রাসূল মনোনীত করেন। আল্লাহ সর্বশ্রোতা, সর্ব দ্রষ্টা!’ (সুরা হাজ্জ্ব ৭৫)

উক্ত আয়াতে رُسُل শব্দটি رَسُول-এর বহুবচন। এর শাব্দিক অর্থ-প্রেরিত দূত, বাণী বাহক। আর উক্ত আয়াতে এই শাব্দিক অর্থই উদ্দেশ্য।

এজন্য তাফসিরে তাবারিতে উক্ত আয়াতের তাফসিরে বলা হয়েছে,

اللَّه يَخْتَار مِنَ الْمَلَائِكَة رُسُلًا كَجِبْرِيل وَمِيكَائِيل اللَّذَيْنِ كَانَا يُرْسِلهُمَا إِلَى أَنْبِيَائِهِ وَمَنْ شَاءَ مِنْ عِبَاده وَمِنَ النَّاس

‘আল্লাহ ফিরিশতাদের বার্তা বহনকারী হিসেবে মনোনীত করেন। যেমন, জিবরীল আ. ও মিকাইল আ.-কে তাঁর নবীদের নিকট এবং যে সকল বান্দাদের ব্যাপারে তিনি চেয়েছেন তাঁদের নিকট পাঠাতেন।’ (তাফসিরে তাবারি, সংশ্লিষ্ট আয়াতের তাফসির)

তাফসিরে আহসানুল বায়ানে এসেছে,

‘মহান আল্লাহ ফিরিশতা দ্বারাও বাণী বহনের কাজ নিয়েছেন। যেমন জিবরীল আ.-কে অহী (প্রত্যাদেশ) পৌঁছানোর জন্য নির্বাচিত করেছেন; তাঁর কাজ নবীদের নিকট অহী পৌঁছানো অথবা আযাব নিয়ে কোন জাতির নিকট যাওয়া। আর মানুষের মধ্যেও কিছুকে বাণী-বাহক দূত রূপে নির্বাচিত করেছেন এবং তাঁদেরকে মানুষের পথ দেখানোর কাজে নিয়োগ করেছেন। এঁরা সকলেই ছিলেন আল্লাহর বান্দা ও দাস, তবে নির্বাচিত ও মনোনীত।’ (তাফসিরে আহসানুল বায়ান, সংশ্লিষ্ট আয়াতের তাফসির)

উল্লেখ্য, আহলুসসুন্নাহ ওয়াল জমাআ’তের আকিদা হল, নবী-রাসুলগণ মাটির তৈরি মানুষ ছিলেন; নূরের তৈরি ফিরিশতা ছিলেন না। যেমন, আল্লাহ তাআলা বলেন,

وَلَوْ جَعَلْنَاهُ مَلَكًا لَّجَعَلْنَاهُ رَجُلاً
‘যদি আমি কোন ফেরেশতাকে রসূল করে পাঠাতাম, তবে সে মানুষের আকারেই হত।’ (সুরা আন’য়াম ৯)
والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
শায়েখ উমায়ের কোব্বাদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × two =