বছরের মাঝখানে উপার্জিত সম্পদের যাকাতের হিসাব কিভাবে হবে?

জিজ্ঞাসা–১৯১: আসসালামুআলাইকুম। ২০১৫ এর ডিসেম্বর এ আমার বিয়ে হয়। বিয়েসুত্রে আমরা যাকাতযোগ্য পরিমাণ স্বর্ণের মালিক হই। এক বছর হিসাব করে আমি ২০১৭ এর শুরুতে এর যাকাত আদায় করি। কিন্তু ২০১৬ এর রমযানে আমি আমার নগদ অর্থের উপর যখন যাকাত আদায় করি তখন উল্লেখিত স্বর্ণ হিসাবের বাইরে রেখে (যেহেতু স্বর্ণ ১বছর পূর্ণ হয় নাই) আদায় করি। সেই হিসাবে আমি বছরে দুইবার ২০১৬ এর রমযানে নগদ অর্থের উপর এবং ২০১৭ এর শুরুতে স্বর্ণের উপর যাকাত আদায় করি। এইভাবে দুইবারে আলাদা আলাদা ভাবে কি যাকাত আদায় করা যাবে? ২০১৭ এর শুরুতে যেহেতু আমি স্বর্ণের উপর যাকাত আদায় করি সেহেতু এখন নগদ অর্থের উপর যাকাতের হিসাবের সময় কি আমাকে স্বর্ণের হিসাব অন্তরভূক্ত করতে হবে? Mohammad Tafsir Ahmed : [email protected]

জবাব:  وعليكم السلام ورحمة الله

২০১৬ এর রমযানে যখন আপনি নগদ অর্থের ওপর যখন যাকাত আদায় করেছিলেন, তখন উল্লেখিত স্বর্ণ হিসাবের বাইরে রাখা আপনার জন্য উচিত হয় নি। কেননা যাকাতের ক্ষেত্রে  নিয়ম হল,সব সম্পদের ওপর ভিন্ন ভাবে এক বছর অতিক্রান্ত হওয়া জরুরী নয়। বরং যাকাত হিসাবের তারিখে যাকাতযোগ্য যত সম্পদ আছে, সব হিসাব করতে হয়। তা একদিন আগে হাতে আসলেও।

আর বছরটার হিসাব শুরু হবে প্রথম যেদিন আপনি নেসাব পরিমাণ সম্পদের মালিক হয়েছেন সেদিন থেকে। এক চান্দ্র বছর পর সেই তারিখে সমুদয় যাকাতযোগ্য সম্পদ হিসাব করতে হবে। অনেকে প্রথম তারিখ ভুলে যান, তাই রমজান থেকে হিসাব করেন। এতেও হয়ে যাবে। যেমন কেউ এ বছর রমজানের এক তারিখে হিসাব করল তাহলে পরের বছর রমজানের এক তারিখে তাকে যাকাতের হিসাব করে আদায় করতে হবে।

এবার আপনার বিষয়টা আরেকটু পরিষ্কার করা যাক। আপনি বছরে দুইবার ২০১৬ এর রমযানে নগদ অর্থের ওপর এবং ২০১৭ এর শুরুতে স্বর্ণের ওপর যাকাত আদায় করেছেন। এইভাবে দুইবারে আলাদা আলাদা ভাবে যাকাতের হিসাব করাটা যেহেতু আপনার নিয়ম বহির্ভূত হয়েছে, সেহেতু এখন থেকে নিয়মের মাঝে চলে আসবেন। এখন থেকে যাকাত হিসাবের তারিখে সকল যাকাতযোগ্য সম্পদ একসঙ্গে হিসাব করে ২.৫% যাকাত আদায় করবেন।

বিস্তারিত জানার জন্য পড়তে পারেন- যাকাত কিভাবে আদায় করবেন?

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
মাওলানা উমায়ের কোব্বাদী

১ টি মন্তব্য

মন্তব্য বন্ধ