বাবা-মা পর্দা পালনে বাঁধা দিচ্ছে; কী করব?

জিজ্ঞাসা–৫১৮: আসসালামু আলাইকুম। হযরত, আমি পর্দা করা শুরু করার পর আমার বাবা-মা রাগ করেন। বাইরে মুখ খুলে যেতে আর চাকরি করতে বলেন। চাচাত, মামাত ভাইয়ের সামনে যেতে বলেন। তারা বলেন, আমি নাকি গোঁড়ামি করছি। এখন আমার করণীয় কী?–নাম প্রকাশে অনেচ্ছুক।

জবাব: وعليكم السلام ورحمة الله وبركاته

পর্দা যেহেতু আল্লাহর বিধান তাই এই বিধান মেনে চলে আল্লাহর আনুগত্য করাই হচ্ছে, আপনার জন্য মূল বিধান। কেননা, ঈমানদারেরা সুদৃঢ়ভাবে বিশ্বাস করে, আল্লাহর বিধানের চেয়ে উত্তম কোন বিধান নেই। আল্লাহর বিধান-বিরোধী সকল বিধান জাহেলী বিধান। 

পর্দা মেনে না চললে খুশি হবেন আপনার বাবা-মা আর অসন্তুষ্ট হবেন আপনার আল্লাহ। আল্লাহকে অসন্তুষ্ট করে দুনিয়ায় কি ভাল কিছু পাওয়া যাবে! আল্লাহর সন্তুষ্টির পথ ছাড়া কি সুখের কোন পথ আছে! কোন মুমিন কি আখেরাতকে ধ্বংস করে দুনিয়া পেতে চাইবে!  আল্লাহ তাআলা বলেন,

وَلَا تَكُونُوا كَالَّذِينَ نَسُوا اللَّهَ فَأَنْسَاهُمْ أَنْفُسَهُمْ أُولَئِكَ هُمُ الْفَاسِقُونَ

তোমরা তাদের মত হয়ো না যারা আল্লাহকে ভুলে গেছে। ফলে আল্লাহ তাদেরকে আত্মভোলা করে দিয়েছেন। ওরাই পাপাচারী। (সূরা হাশর ১৮-২০)

সুতরাং আপনার পিতামাতা যদি পর্দা লঙ্ঘনে বাধ্য করেন সেক্ষেত্রে আপনি তাদের সাথে অসদাচারণ না করে স্পষ্টভাবে বলে দিন যে, আপনি তাদের এই অন্যায় হুকুম মানার ক্ষেত্রে অপারগ। পাশাপাশি  ধৈর্য্য ও বুদ্ধিমত্তার সাথে তাদেরকে ইসলামের দাওয়াত দেয়ার ব্যাপারে সচেষ্ট থাকুন এবং তাদের হেদায়েতের জন্য আল্লাহর কাছে দোয়া করতে থাকুন।

রাসূলুল্লাহ বলেছেন,

فَإِنْ أُمِرَ بِمَعْصِيَةٍ، فَلَا سَمْعَ وَلَا طَاعَةَ

অসৎকাজে আনুগত্য নয় ; আনুগত্য কেবলমাত্র সৎকাজের ক্ষেত্রেই হতে হবে। (বুখারী ৭১৪৫  মুসলিম ১৮৪০)

আমরা আল্লাহ্‌র কাছে প্রার্থনা করছি, তিনি যেন আপনাকে ইসলামের উপর অবিচল রাখেন এবং আপনার পিতামাতা ও প্রিয়জনকেও হেদায়েত দান করেন।

এ বিষয়ে আরও বিস্তারিত জানার জন্য জিজ্ঞাসা নং-০৫ পড়ুন।
والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
শায়েখ উমায়ের কোব্বাদী