ব্যাংক ও পোস্ট অফিসের মুনাফা নেয়া যাবে কি?

জিজ্ঞাসা–১০৬৯: ব্যাংক বা পোস্ট অফিসে অর্থ জমা রাখলে তারা সেখানে যে অতিরিক্ত অর্থ দেয় তা গ্রহণ করা কি জায়েজ? দয়া করে জানাবেন।–rafid rahman

জবাব: এটা আসলে নির্ভর করবে পলিসি বা পদ্ধতির উপর। পলিসি যদি সুদভিত্তিক হয়, তাহলে ইসলামে সুদ হারাম। অবশ্যই ঈমানদার ব্যক্তি সুদের কোনো লেনদেন করতে পারবেন না। সেটাকে যদি আপনি মুনাফা নাম দেন তাও সেটা আপনার জন্য হারাম হবে। আপনি সেটা গ্রহণ করতে পারবেন না।

আল্লাহ তাআলা বলেন,

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُواْ اتَّقُواْ اللّهَ وَذَرُواْ مَا بَقِيَ مِنَ الرِّبَا إِن كُنتُم مُّؤْمِنِينَ- فَإِن لَّمْ تَفْعَلُواْ فَأْذَنُواْ بِحَرْبٍ مِّنَ اللّهِ وَرَسُولِهِ وَإِن تُبْتُمْ فَلَكُمْ رُؤُوسُ أَمْوَالِكُمْ لاَ تَظْلِمُونَ وَلاَ تُظْلَمُونَ
হে ঈমানদারগণ, তোমরা আল্লাহকে ভয় কর এবং সুদের যে সমস্ত বকেয়া আছে, তা পরিত্যাগ কর, যদি তোমরা ঈমানদার হয়ে থাক। অতঃপর যদি তোমরা পরিত্যাগ না কর, তবে আল্লাহ ও তাঁর রসূলের সাথে যুদ্ধ করতে প্রস্তুত হয়ে যাও। (সূরা বাকারা ২৭৮,২৭৯)

হাদিসে এসেছে-

لَعَنَ رَسُولُ اللهِ ﷺ آكل الربا وموكله وكاتبه وشاهديه، وقال : هم سواء.

আল্লাহর রসূল রাসূল ﷺ সুদখোর, সুদদাতা, সুদের লেখক এবং তার উপর সাক্ষীদ্বয়কে অভিশাপ করেছেন, আর বলেছেন, ওরা সকলেই সমান। (মুসনাদে আহমাদ ৩৮০৯)

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
শায়েখ উমায়ের কোব্বাদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 − three =