মহিলারা মাহরাম ছাড়া হজে যেতে পারবে কিনা?

জিজ্ঞাসা৮১: জনৈকা মহিলার স্বামী মৃত্যুবরণ করেছেন কয়েক বছর পূর্বে। তো, উক্ত মহিলাটি এ বছর হজ্জ পালনের ইচ্ছা করেছে। অথচ তার মাহরাম বলতে এমন কেউ নেই, যিনি তাকে হজ্জ পালনের উদ্দেশ্যে সৌদি আরব নিয়ে যাবেন। তবে, এ বছর তার বোন আর বোনের স্বামী এ বছর হজ্জ পালনে যাবেন। এখন আমার জানার বিষয় হলো, জনৈকা মহিলাটি তার বোন আর বোনের স্বামীর সাথে কি হজ্জ পালন করতে যেতে পারবেন? উক্ত বিষয়ে বিস্তারিত জানালে উপকৃত হতাম।__মাহ্দী খান অয়ন : [email protected]

জবাব: মহিলারা কোনো অবস্থাতেই মাহরাম ছাড়া হজ করতে পারবেন না। আর ভগ্নিপতি মাহরাম নয়। সুতরাং বোন সঙ্গে থাকলেও ভগ্নিপতির সঙ্গে হজে যাওয়া মহিলাদের জন্য জায়েজ নয়। সুতরাং উক্ত মহিলার নিজের মাহরাম সঙ্গে থাকতে হবে। কারণ, হজে প্রত্যেক মহিলার সঙ্গে তার নিজ মাহরাম থাকতেই হয়। হ্যাঁ, এমন হতে পারে যে এক ব্যক্তি কয়েকজনের মাহরাম, সুতরাং তিনি তাদের সঙ্গে নিয়ে হজে যেতে পারবেন। যেমন একজন পিতা তার কয়েকজন মেয়েকে নিয়ে হজে যেতে পারে। মেয়েদের প্রত্যেকেরই যেহেতু পিতা মাহরাম । সুতরাং তাতে অসুবিধা নেই।

হাদীস শরীফে এসেছে, ইবনে আববাস রা. থেকে বর্ণিত, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, কোনো মহিলা তার মাহরাম ব্যতিরেকে সফর করবে না এবং কোনো পুরুষ মাহরাম ছাড়া কোনো মহিলার নিকট যাবে না। অতপর এক ব্যক্তি বললেন, হে আল্লাহর রাসূল! আমি অমুক সৈন্যদলের সাথে জিহাদে যেতে চাই আর আমার স্ত্রী হজ্বে যেতে চায়। নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, তুমিও তার সাথে হজ্বে যাও।
(সহীহ বুখারী ১/১৪৭, ১/২৫০; বাদায়েউস সানায়ে ২/২৯৯; আলমুহীতুল বুরহানী ৩/৩৯৪; আদ্দুররুল মুখতার ২/৪৬৪; মুখতাসারুত তহাবী ৫৯; খুলাসাতুল ফাতাওয়া ১/২৭৭; যুবদাতুল মানাসিক ৩২)

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
মাওলানা উমায়ের কোব্বাদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × 2 =