ইমামের সাথে সাহু সিজদা দিতে হবে কি?

জিজ্ঞাসা–৪০২: আসসালামু আলাইকুম। একদিন জামাতে নামায একটু লেট হয়ে গিয়েছিল। ৪র্থ রাকাতে ইমাম সাহেব সালাম ফিরালো। তো স্বাভাবিক আমি সালাম ফিরাইনি কেননা আমি সম্পূর্ন জামাত পাই নি। কিন্তু পরে দেখলাম ইমাম সাহেব সিজদাতে চলে গেলো মানে সেটা সিজদাহে সাহু ছিল! যদিও আমি ১ম সালাম ফিরাইনি তাও আমি সিজদাহে সাহু দিলাম। তারপর যথারীতি ইমাম সাহেবের পুনরায় সালাম ফিরানোর পর বাকি নামায শেষ করলাম। এটা কি ঠিক ছিল! ভবিষ্যতে কখনো এরকম হলে কি আমারও আবার সিজদাহে সাহু দিতে হবে নাকি দেয়া লাগবে না? –ফয়সাল আহমেদ অনিক

জবাব: وعليكم السلام ورحمة الله وبركاته

প্রিয় প্রশ্নকারী ভাই, আপনি যা করেছেন, ঠিক করেছেন। কেননা, আপনি মাসবুক হয়েছেন। আর ইমাম যদি সাহু সিজদা করে তাহলে মাসবুকব্যক্তিও ইমামের সাথে শুধু সাহু সিজদা করবে, তবে সাহু সিজদার জন্য যে সালাম দেয়া হয় সে সালাম ফিরাবে না।

মাজমাউল আনহুর ( ১/১৪৯) নামক কিতাবে আছে,
والمسبوق يسجد مع إمامه تبعا له ولا يسلم মাসবুক ব্যক্তি ইমামের সাথে সাহু সিজদা করবে। কেননা, সে ইমামের অনুসারী। এবং সে ইমামের সাথে সালাম ফিরাবে না।

হানাফী মাযহাবের প্রসিদ্ধ ফাতওয়ার কিতাব ফাতওয়ায়ে শামীতে (২/৫৪৬) আছে,
والمسبوق يسجد مع امامه) قيد باسجود لانه لا يتابعه فى السلام بل يسجد معه ويتشهد فاذا سلم الامام قام الى القضاء অর্থাৎ, মাসবুক ব্যক্তি ইমামের সাথে সাহু সিজদা করবে। সিজদার সাথে এ জন্য মুকাইয়াদ করছে যে, মুক্তাদী ইমামের সাথে সালাম ফিরাবে না। বরং তার সাথে শুধু সিজদা করবে। এবং তাসাহহুদ পড়বে। যখন ইমাম সাহেব সালাম দিবে তখন তার বাকি নামায পড়তে দাঁড়িয়ে যাবে।

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
শায়েখ উমায়ের কোব্বাদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × two =