মোজা পরলে কি টাখনুর নীচে পোশাক পরা যাবে?

জিজ্ঞাসা–৭১০: আসসালামু আলাইকুম, আমরা যখন মোজা পরি তখন আমাদের টাখনু ঢাকা থাকে এবং তখন কী প্যান্ট টাখনুর নিচে রাখা যাবে? এ ব্যাপারে কিছু বলবেন।–রহমতউল্লাহ।

জবাব: وعليكم السلام ورحمة الله وبركاته

রাসুলুল্লাহ এবং সাহাবায়ে কেরামও মোজা পরিধান করেছেন মর্মে বহু হাদিস আছে। কিন্তু মোজা পরার পর টাখনুর নীচে কাপড় ঝুলিয়ে রাখাকে পুরুষের জন্য বৈধ মনে করতেন মর্মে কোনো বর্ণনা পাওয়া যায় না। বরং রাসূলুল্লাহ বলেছেন,

ثَلاَثَةٌ لاَ يُكَلِّمُهُمُ اللهُ يَوْمَ الْقِيَامَةِ وَلاَ يَنْظُرُ إِلَيْهِمْ وَلاَ يُزَكِّيهِمْ وَلَهُمْ عَذَابٌ أَلِيمٌ- الْمُسْبِلُ (وفي رواية إزاره) وَالْمَنَّانُ [وفى رواية : اَلَّذِىْ لاَ يُعْطِىْ شَيْئًا إِلاَّ مِنْهُ] وَالْمُنَفِّقُ سِلْعَتَهُ بِالْحَلِفِ الْكَاذِبِ

তিন প্রকার লোকের সাথে আল্লাহ কেয়ামতের দিন কথা বলবেন না, তাদের দিকে তাকাবেন না এবং তাদেরকে পবিত্র করবেন না; বরং তাদের জন্য রয়েছে মর্মন্তুদ শাস্তি। তারা হ’ল- টাখনুর নীচে কাপড় (অন্য বর্ণনায় লুঙ্গী) পরিধানকারী, খোঁটাদানকারী (অন্য বর্ণনায় এসেছে, যে খোঁটা না দিয়ে কোন কিছু দান করে না) ও মিথ্যা কসমের মাধ্যমে পণ্য বিক্রয়কারী। (মুসলিম ১০৬ মিশকাত ২৭৯৫)

সুতরাং মোজা পরলেও পায়জমা/ প্যান্ট/ লুঙ্গি/ জুব্বা ইত্যাদি টাখনুর ওপরেই রাখতে হবে; এগুলো টাখনুর নীচে পরিধান করা জায়েয হবে না।

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
মাওলানা উমায়ের কোব্বাদী
আরো পড়ুন–

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

ten − three =